গাজায় বিমান হামলা চলবে: নেতানিয়াহু

প্রকাশ | ১৩ মে ২০২১, ১৪:৩২

আন্তর্জাতিক ডেস্ক

ক্রমশ জটিল হচ্ছে ইসরায়েল-গাজার যুদ্ধ পরিস্থিতি। মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। হামলায় ফিলিস্তিনে অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ইসরায়েলে মৃত্যু হয়েছে ৬ জনের। এমন অবস্থার মধ্যে গাজায় বিমান হামলা চলবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েল যেভাবে হামাসের রকেট হামলা প্রতিরোধ করছে, বাইডেন তা সমর্থন করেছেন। হোয়াইট হাউসে বাইডেন সাংবাদিকদের জানিয়েছেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। খবর ডয়চে ভেলের

ইসরায়েলে বসবাসকারী ফিলিস্তিনি এবং আরবদের সঙ্গে জাতীয়বাদী ইসরায়েলিদের বিভিন্ন শহরে সংঘর্ষ চলছে। আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন এলাকায়। নেতানিয়াহু জানিয়েছেন, বিভিন্ন শহরের অশান্তি বন্ধ করতে সেনা নামানোর পরিকল্পনা করছেন তিনি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহামুদ আব্বাসের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। টুইটে ব্লিংকেন লিখেছেন, 'ফিলিস্তিনিদের মৃত্যুর জন্য দুঃখপ্রকাশ করেছি। ফিলিস্তিন যাতে রকেট হামলা বন্ধ করে, সেই অনুরোধ করেছি।'

হামাস জানিয়েছে, ইসরায়েল বিমান হানা বাড়িয়েছে। তারাও পাল্টা রকেট হামলা জারি রেখেছে। দিনে একশ থেকে দেড়শ রকেট হামলা চলছে।

ফ্লাইট নামতে পারছে না ইসরায়েলে। বুধবার ব্রাসেলসের একটি বিমান ইসরায়েলের আকাশে এক ঘণ্টা পাক খায়। যাত্রীরা বিমানের জানলা থেকে রকেট হামলার ছবি তোলেন। পরে ফ্লাইটটিকে ঘুরিয়ে অন্য বিমানবন্দরে নামানো হয়। অ্যামেরিকা একাধিক বিমান বাতিল করেছে।

যে ভাবে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে যুদ্ধের আবহে তৈরি হয়েছে, তাতে চিন্তিত বিশ্ব। জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করেছে। আরব দেশগুলিও নিজেদের মধ্যে বৈঠক শুরু করেছে।

ঢাকাটাইমস/১৩মে/একে