ঈদকে কেন্দ্র করে চড়া মাছ ও মাংসের বাজার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০২১, ১৭:৪২

পবিত্র ঈদুল ফিতরের আগে চড়া মাছ ও মাংসের বাজার। রাজধানীর বিভিন্ন বাজার ঘুড়ে এমনটাই লক্ষ করা গেছে। খিলগাঁও ফ্লাইওভারে পাশের বাজার, যাত্রাবাড়ী, মগবাজার এবং কাওরান বাজার ঘুড়ে দেখা গেছে মাছের বাজার থেকেও চড়া মাংসের বাজার। মাংসের জন্য দীর্ঘ লাইনে দাড়াতেও দেখা গেছে ক্রেতাদের। বৃহস্পতিবার গরুর মাংস কেজি প্রতি ৬০০ থেকে ৬৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

ঈদের আগের দিন বৃহস্পতিবার কেজিতে ৫০ টাকা বাড়িয়ে ৬৫০ টাকা গরুর মাংস দামে বিক্রি করছে। তারপরও রয়েছে ক্রেতাদের দীর্ঘ লাইন।

এ বিষয়ে যাত্রাবাড়ির আল্লাহর দান গোস্ত বিতানের আব্দুর রহিম ঢাকাটাইমসকে বলেন, আমারা দেশি গরুর টাটকা মাংস বিক্রি করি বলে অনেকে দূর থেকেও এখানে মাংস কিনতে আসে। ঈদের আগের দিন হওয়ায় আজকে চাপ বেশি। সকাল থেকেই মানুষ লাইন ধরে গোস্ত কিনছে। এবার ১৫০টির মত গরুর মাংস বিক্রির জন্য রাখা হয়েছে বলেও তিনি জানান।

তিনি বলেন, গতকালও গরুর মাংস কেজি ৬০০ টাকায় বিক্রি করেছি। কিন্তু আজকে ৬৫০ টাকায় বিক্রি করতে হচ্ছে। গরু কেনার পর জবাই করা পর্যন্ত খরচ বেশি পড়ে, তাই ৫০ টাকা বেশি দামে আকে গরুর মাংস বিক্রি করছি। খাসির মাংস আগের দামে কেজি ৯০০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

গরুর মাংস কিনতে লাইনে দাঁড়ানো জাবেদ নামের এক ক্রেতা জানান, এখানে গরুর মাংস টাটকা পাওয়া যায় বলে আমি কোনাপাড়া থেকে যাত্রাবাড়ি মাংস কিনতে এসেছি। অনেক সময় গরু বলে মহিষের মাংস দেয়। কিন্তু এখানে থেকে আমি সেটা কখনো পাইনি। তাই দূর হলেও আমি এখান থেকে সব সময় মাংস ক্রয় করি। মাংসে ভেজাল করে না বলে মানুষ এখানে বেশি আসে। কিন্তু তারাও সুযোগ নিচ্ছে। হঠাৎ দাম ৫০ টাকা বাড়িয়ে দিয়েছে বলে- অভিযোগ করেন এ ক্রেতা।

রাজধানীর মগবাজার, মালিবাগ মুগদাসহ বিভিন্ন এলাকার পাড়া-মহল্লায় সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদের আগের দিন গরুর মাংসের কেজিতে ২০ থেকে ৭০ টাকা দাম বেড়েছে। আজকে গরুর মাংস বিক্রি করছে ৬০০ থেকে ৬৫০ টাকায়। খাসির মাংস ৫০ থেকে ১০০ টাকা বাড়িয়ে বিক্রি করছে ৯০০ টাকা থেকে ১০০০ টাকায়।

এদিকে চড়া যাচ্ছে মাছের বাজার। আগের তুলোনায় বেড়েছে প্রায় সব ধরণের মাছের দাম। কাওরান বাজার, মগবাজার, যাত্রাবাড়ি এবং মুগদা কাচাবাজর ঘুড়ে এমনটাই লক্ষ করা গেছে।

এদিক গরু ও খাসির মাংসের দাম বাড়লেও ব্রয়লার মুরগি আগের দামেই বিক্রি হচ্ছে। তাই গরুর মাংসের দাম বেশি হওয়ায় নিম্ন আয়ের মানুষ ভিড় করছে মুরগির দোকানে।

মুগদার মুরগী বিক্রেতা পলাশ জানান, ব্রয়লার মুরগি ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে সোনালি (কক) ও লেয়ার (লাল) কেজিতে ১০ টাকা বেড়েছে। আজকে কক মুরগি বিক্রি হচ্ছে ২৮০ টাকা ও লেয়ার ২৪০ টাকা।

এদিকে বাজারে বেশিরভাগ সবজি আগের দামে বিক্রি হলেও ঈদের আগে বেড়েছে শশা ও টমেটো দাম। মতিঝিল বাজারের সবজি বিক্রেতা আসলাম জানান, ঈদের শশা ও টমেটোর দাম বেড়েছে। কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে শশা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। টমেটো ৫০ টাকা।

(ঢাকাটাইমস/১৩মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত