অবসরের পাঁচ বছর পর হতে পারবেন নিজ ব্যাংকের পরামর্শক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ মে ২০২১, ১৯:২১ | প্রকাশিত : ১৩ মে ২০২১, ১৯:১৩

এখন থেকে ব্যাংক কর্মকর্তাদের চাকরি থেকে অবসরে যাওয়ার পর নিজ ব্যাংকে উপদেষ্টা বা পরামর্শক হতে পাঁচ বছর অপেক্ষা করতে হবে। এর আগে ব্যাংক কর্মকর্তারা অবসরের এক বছর পরই এসব পদে যোগ দিতে পারতেন।

গত বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগ (বিআরপিডি) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

তবে ব্যাংক কর্মকর্তরা যে ব্যাংক থেকে অবসরে যাবে সে ব্যাংক ব্যতীত অন্য ব্যাংক গুলোতে এক বছর পরই এসব পদে যোগদান করা করতে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারায় ব্যাংক কোম্পানির সাথে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিস্বাতন্ত্র পরিচালক নিয়োগের যোগ্য হবেন না মর্মে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। বিধান অনুযায়ী ব্যাংক-কোম্পানির প্রাক্তন পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোন কর্মকর্তা (নিয়মিত বা চুক্তিভিত্তিক) ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না।

ব্যাংক কোম্পানির চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিয়োগ সম্পর্কিত বিআরপিডি সার্কুলার লেটার নম্বর ১৯ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ অ৬) এবং আ(৬) এ সুশাসনের স্বার্থে ব্যাংক কোম্পানির কোনো প্রাক্তন পরিচালক, প্রধান নির্বাহী বা অন্য কোনো কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার এক বছর অতিক্রান্ত হওয়ার পর একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক নিযুক্ত হওয়ার যোগ্য হবেন মর্মে নির্দেশনা রয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারার উদ্দেশ্য অনুযায়ী ব্যাংক কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা বা পরামর্শক নিয়োগের ক্ষেত্রে এখন থেকে নিম্নলোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে।

কোনো ব্যাংক কোম্পানির প্রাক্তন পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা বা প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত দুই স্তর পর্যন্ত কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পাঁচ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিযুক্ত হতে পারবেন না।

নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনোই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না। বিআরপিডি সার্কুলার লেটার নম্বর ১৯ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ অ(৬) এবং আ(৬) এর নির্দেশনা এতদ্বারা রহিত করা হলো। এতদ্ব্যতীত উক্ত সার্কুলার লেটারে বর্ণিত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশনা পরিপালন নিশ্চিতকল্পে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় এ সার্কুলার লেটারের বিষয়বস্তু উপস্থাপন করবেন। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলাে।

(ঢাকাটাইমস/১৩মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :