ভুয়া ক্রোম ব্রাউজার থেকে সাবধান!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২১, ১২:১৯

গুগল ক্রোম ব্রাউজারের নামে ভুয়া একটি ক্রোম ব্রাউজার ছড়িয়েছে। এটি একটি ম্যালওয়্যার। এই ম্যালওয়্যার ইতিমধ্যেই হাজার হাজার অ্যানড্রয়েড ডিভাইসে প্রবেশ করেছে। সাইবার সিকিউরিটি রিসার্চ ফার্ম প্রাডেও আমনটাই জানিয়েছে। গবেষকরা জানিয়েছে ভুয়া এই ক্রোম ব্রাউজার আসলে 'স্মিশিং ট্রোজান’।

গবেষকরা আনিয়েছেন ক্রেডিট কার্ডের তথ্য হাতিয়ে নেওয়ার জন্য এই ভুয়া গুগল ক্রোম অ্যাপ বাজারে ছড়িয়েছে হ্যাকাররা। এই ম্যালওয়্যার যে ডিভাইসে প্রবেশ করবে সেই ডিভাইসে থেকে হাজার হাজার ফিশিং এসএমএস পাঠানো শুরু হবে। শুধুমাত্র গত বছরেই হাজার হাজার মানুষ এই ম্যালওয়্যারের খপ্পরে পড়েছে।

কীভাবে ছড়াচ্ছে এই ম্যালওয়্যার

প্রথমেই ভিকটিমের ফোনে একটি এসএমএস পৌঁছাবে। সেখানে জানানো হবে কাস্টমস বিভাগে সেই ব্যক্তির নামে কিছু এসেছে এবং সেই জন্য কাস্টমস ফি দিতে হবে। এই জন্য এসএমএসের মধ্যেই একটি লিঙ্ক দেওয়া থাকবে। সেই লিঙ্কে ক্লিক করলেই ভুয়া গুগল ক্রোম অ্যাপ ইন্সটল হবে।

সেখানে ক্রেডিট কার্ডের মাধ্যমে সামান্য অঙ্কের একটি পেমেন্ট করতে বলা হবে। আর সেই সময় আপনার ক্রেডিট কার্ডের তথ্য হাতিয়ে নেবে হ্যাকাররা। এর পরে আপনার ক্রেডিট কার্ড থেকে অবৈধ লেনদেন শুরু হবে।

আপনার ফোন থেকে কীভাবে এই ম্যালওয়্যার ছড়িয়ে পড়তে পারে। শুধুমাত্র আপনার ক্রেডিট কার্ড তথ্য হাতিয়ে থামবে না হ্যাকাররা। আপনার ফোনে একবার এই ম্যালওয়্যার প্রবেশ করলে আপনার ফোন থেকে প্রতিদিন অজানা সব নম্বরে হাজার দুইয়ের বেশি এসএমএস পাঠানো শুরু হবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন ভুয়া এই অ্যাপের নাম ও আইকন আসল গুগল ক্রোম ব্রাউজারের সঙ্গে হুবহু মিলে যায়। বেশিরভাগ অ্যান্টিভাইরাস অ্যাপ এই ম্যালওয়্যার খুঁজে পাচ্ছে না। যা পরিস্থিতিকে আরও খারাপ করেছে।

(ঢাকাটাইমস/১৪মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :