বাস চালুর দাবিতে পরিবহন শ্রমিকদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২১, ১২:৩১

রাজধানীর মহাখালী বাস টর্মিনালে দূরপাল্লার বাস খুলে দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতিসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। পূর্ব ঘোষণা অনুযায়ী ঈদের নামাজের পরই টার্মিনাল এলাকায় অবস্থান নেয় তারা।

শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের সব বাস টার্মিনালে অবস্থান ধর্মঘট পালন করেছেন মালিক ও শ্রমিকরা।

দাবির বিষয়ে বাংলাদেশ পরিবহন মালিক সমিতি মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে ঈদের সময় আন্তজেলা বাস চলাচলে নিষেধাজ্ঞা এমন দুর্বিষহ দিন কখনোই আসেনি। উল্টো যেসব গাড়ি সারা বছর বা বছরের বেশিরভাগ সময় চালানো যায়নি, বা মালিকরা চালাননি, সেসব গাড়িও ঈদের সময় চালানো হয়েছে। মানুষকে পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করার সুযোগ করে দিতে বাড়িতে পৌঁছে দিয়েছে।

এনায়েত উল্লাহ আরও বলেন, এ বছর করোনার সংক্রমণ ঠেকাতে এটি করা হলেও কোনও লাভ হয়নি। কারণ, মানুষকে ঘরে আটকে রাখা যায়নি। মানুষ বিভিন্ন উপায়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে বাড়িতে গেছে, কারো যাত্রা ঠেকানো যায়নি। যা সারা দেশবাসীর সঙ্গে সরকারের নীতিনির্ধারকরাও অসহায়ের মতো শুধুই দেখেছে।

এ সময় শ্রমিক নেতারা সরকারের কাছে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দাবি করেন। শ্রমিকদের জন্য ওএমএস’র চাল ও বাস টার্মিনালে শ্রমিকদের কাছে বিক্রির জন্য ১০ টাকা কেজি দরের চাল দাবি করেন।

আশ্বাস ছাড়া কিছুই পাইনি উল্লেখ করে এনায়েত উল্লাহ বলেন, মালিক ও শ্রমিকদের জন্য এসব দাবি-দাওয়াসহ আন্তজেলা বাসগুলো চালানোর অনুমতি পেতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করেছি, দ্বারে দ্বারে ঘুরেছি। কোনও কাজ হয়নি। সরকারের কাছ থেকে পরিবহন মালিক-শ্রমিকদের জন্য শুধু ‘সরকার চেষ্টা করছে’-এই তিনটি শব্দের আশার বাণী ছাড়া আর কিছুই পাইনি।

মালিক সমিতির সভাপতি শাজাহান খানও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৪মে/এআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :