জেনে নিন এফবিসিসিআই সভাপতির বৃত্তান্ত, কবে কীভাবে ব্যবসায় আসলেন তাও

শাহ মো. সাইফুল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মে ২০২১, ১৪:২৯ | প্রকাশিত : ১৪ মে ২০২১, ১২:৫২

ব্যবসায় শিক্ষায় উচ্চতর পড়াশুনা। তারপর পারিবারিক ব্যবসা বেঙ্গল গ্রুপে শুরু কর্মজীবন। দায়িত্ব নেন এই গ্রুপের পরিচালক হিসেবে। সততা নিষ্ঠা আর আত্নবিশ্বাসের সঙ্গে বেঙ্গল গ্রুপকে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী হিসেবে গড়ে তুলেছেন। বর্তমানে বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি মোহাম্মদ জসিম উদ্দিন। সম্প্রতি বিনাপ্রতিদ্বন্ধিতায় তিনি সভাপতি হয়েছেন দেশের শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই পরিচালনা পর্ষদের।

বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন ব্যবসায় খাতে নিজেকে তৈরি করেছেন ব্যতিক্রমী হিসেবে। করেছেন হাজারও বেকারের কর্মস্থল। তৈরি করেছেন অসংখ্য উদ্যোক্তা। তাদের কাছে হয়ে উঠেছেন আইকন।

এর আগে মোহাম্মদ জসিম উদ্দিন প্রায় ১০ বছর বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএম) এর সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১০ এবং ২০১২ সালে এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মোহাম্মদ জসিম উদ্দিন ১৯৬৫ সালের ১ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। ব্যবসায় শিক্ষায় উচ্চতর ডিগ্রি নিয়ে আশির দশকে পারিবারিক ব্যাবসায় প্রতিষ্ঠান বেঙ্গলে পরিচালক হিসেবে যোগ দেওয়ার পর গড়ে তোলেন একের পর এক শিল্প প্রতিষ্ঠান।

পোশাক শিল্পেও রয়েছে তার অবদান। আশুলিয়ায় গড়ে তুলেছেন একাদিক পোশাক শিল্প কারখানা। এর মধ্যে রয়েছে ডিজাইন ফ্যাশন লিমিটেড, ডিজাইন ওয়াশিং অ্যান্ড ডাইং লিমিটেড এবং ইউপোরিয়া অ্যাপেরালস লিমিটেড।

প্লাস্টিক শিল্পের সাথে জড়িয়ে আছে মোহাম্মদ জসিমের নাম। রয়েছে বেঙ্গল প্রুপের একাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে বেঙ্গল প্লাস্টিক লিমিটেড, বেঙ্গল উইনসোর থার্মোপ্লাস্টিক লিমিটেড, বেঙ্গল করগেট কটন লিমিটেড এবং হামিলটন মেটাল কর্পোরিশেন লিমিটেড।

মোহাম্মদ জসিম উদ্দিন পরিচালিত বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ২০২০ সালে বাংলাদেশ ব্যাংকের ৪০২ তম পর্ষদ সভায় অনুমোদন পায়। ষষ্ঠ প্রজন্মের এবং দেশের সর্বকনিষ্ঠ ব্যাংক হিসেবে এটি একটি গ্রাহকবান্ধব ডিজিটাল ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করেছে। গ্রাহককে যেন ব্যাংকে আসতে না হয় সেজন্য ব্যাংকিং সেবা গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন মোহাম্মদ জসিম উদ্দিন।

এফবিসিসিআইয়ের এই নেতা বলছেন, ব্যবসা দাঁড় করাতে শুরুর দিকে অর্থনৈতিক সহযোগিতা জরুরি। আর সেই সহযোগিতা করে নতুন উদ্যোক্তাদেরও পাশে থাকতে চায় বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক।

তার ভাষ্য, বর্তমানে ব্যাংকিং খাত নানামুখী চ্যালেঞ্জ আছে। মানুষের আস্থার সংকটও আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনতে কাজ করবে বেঙ্গল কমার্সিয়াল ব্যাংক।

পাশাপাশি এই ব্যাংকের উদ্যোক্তাদের ব্যবসার সুখ্যাতিকে ভিত্তি করে বড় বড় করপোরেট প্রতিষ্ঠানের পাশাপাশি মাঝারি ও ছোট প্রতিষ্ঠানের সঙ্গেও ব্যবসা করবে এই ব্যাংক।

বেঙ্গল গ্রুপের কর্ণধার মোহাম্মদ জসিম উদ্দিনের অবধান রয়েছে বিমা খাতেও। তিনি গড়ে তুলেছেন দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। ইতোমধ্যে বিমা কোম্পানিটি প্রাথমিক গনপ্রস্তাব (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভুক্ত হয়েছে। আইপিওর মাধ্যমে কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের থেকে কোম্পানিটির শেয়ারের ছাড়ার মাধ্যমে ১৬ কোটি টাকা উত্তোলন করেছে।

ব্যবসায় অবদানের জন্য মোহাম্মদ জসিম উদ্দিন পেয়েছেন রাষ্ট্রীয় স্বীকৃতি। প্রধানমন্ত্রীর হাত থেকে পেয়েছেন ছয়বার জাতীয় রপ্তানির ট্রপি। কমার্শিয়াল ইমপর্টেন্ট পার্সন(সিআরপি) হয়েছেন তিনবার।

দেশের শিল্প খাতে রয়েছে বেঙ্গল গ্রুপের একাধিক সহযোগী প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে বেঙ্গল প্লাস্টিক পাইপ লিমিটেড, বেঙ্গল সিমেন্ট লিমিটেড, বেঙ্গল পলিপেপার চেক লিমিটেড, বেঙ্গল ফ্লেক্সিপার্ক লিমিটেড, রোমানিয়া ফুড অ্যান্ড ভেবারেজ লিমিটেড, লেক্সাস লিমিটেড। বেঙ্গল গ্রুপের আছে বেঙ্গল মিডিয়া কর্পোরেশন লিমিটেড (আরটিভি), লুক অ্যাট মি, আরটিভি অনলাইন নিউজ পোর্টাল। বেঙ্গল পলিমার ওয়ারস লিমিটেড, বেঙ্গল রিটেইলস লিমিটেড।

জ্বালানি খাতে রয়েতে বেঙ্গলের তিনটি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে পাওয়ার ইউলিটি বাংলাদেশ লিমিটেড, বেঙ্গল রিনাবেল এনার্জি লিমিটেড এবং বেঙ্গল এলপিজি লিমিটেড।

আবাসন খাতে রয়েছে বেঙ্গল কনসেপ্ট অ্যান্ড হোল্ডিং লিমিটেড। ট্রেডিং অ্যান্ড ডিস্ট্রিবিউশনে রয়েছে এজে অবজারস কোম্পানি লিমিটেড। বেঙ্গল গ্রুপের অবদান রয়েছে ঔষধ খাত, খাদ্য এবং মাছ চাষ, ইলেক্ট্রোনিকস এবং কনস্ট্রাকশন এবং ডেভেলপমেন্টে সহযোগী প্রতিষ্ঠান।

শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি গড়ে তুলেছেন স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা। বিভিন্ন দূর্যোগের সময় দরিদ্রদের পাশে থাকেন তিনি। সহায়তা নিয়ে চলে যান অসহায় মানুষের পাশে।

(ঢাকাটাইমস/১৩মে/এসআই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :