এবার ফিরতি যাত্রা নিয়ে শঙ্কা, নিয়ন্ত্রণের সুপারিশ

প্রকাশ | ১৪ মে ২০২১, ১৯:০৭ | আপডেট: ১৪ মে ২০২১, ১৯:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

করোনা মহামারির প্রকোপের মধ্যে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করেই লাখ লাখ মানুষ ঈদ উপলক্ষে ঢাকা ছেড়েছে। এবার তারা একইভাবে ঢাকামুখি হলে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় ঢাকায় ফেরার যাত্রা নিয়ন্ত্রণে সরকারকে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এটা করা না গেলে পরিস্থিতির অবনতি হতে পারে বলে সতর্ক করেছে সরকারি সংস্থাটি। 

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই সুপারিশের কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম। ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে  তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এ বি এম খুরশিদ আলম বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদ উপলক্ষে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষ যেভাবে ভিড় জমিয়ে বাড়ি গিয়েছেন, তাদের ফিরতি যাত্রা বিলম্বিত করতে সুপারিশ করা হয়েছে। যথাযথ ব্যবস্থা নিয়ে তাদের ফেরানোর সুপারিশ করেছি আমরা।’

ভারতসহ অন্য দেশের ভ্যারিয়েন্ট (ধরন) যেন দেশে ঢুকতে না পারে সেজন্য সতর্ক থাকার কথা জানিয়েছে স্বাস্থ্যের ডিজি বলেন, ‘এ বিষয়ে সবার সহযোগিতা প্রয়োজন। ভারতের মতো পরিস্থিতি আমাদের দেশে তৈরি হলে নাজুক অবস্থা হবে।’

এদিকে শুক্রবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও এ ব্যাপারে কথা বলেছেন। নিয়মিত ব্রিফিংকালে তিনি বলেছেন, ‘ঈদফেরত শহরমুখী জনস্রোত উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চলমান ‘লকডাউন’ শেষ হওয়ার পর নগরবাসীকে ঢাকায় ফেরার আহ্বান জানিয়েছেন। 

দেশে গত বছরের ৮ মার্চ করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। প্রথম কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বগতি থাকার পর মাঝে কয়েক মাস অনেকটা কমে আসে। তবে গত মার্চ মাস থেকে শুরু হয় করোনার দ্বিতীয় ঢেউ। ইতিমধ্যে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। আর শনাক্তের সংখ্যা আট লাখের কাছাকাছি।

সম্প্রতি করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন দেশে শনাক্ত হয়েছে। এটা নতুন করে উদ্বেগ সৃষ্টি করছে জনমনে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঈদে যেভাবে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে লাখ লাখ মানুষ ঢাকার বাইরে গিয়েছেন, তাতে ঈদের সপ্তাহ-দুয়েক পর করোনার আরেকটি ঢেউ আসতে পারে। এজন্য তারা আগেই সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৪মে/আরকে/জেবি)