করোনার টিকা নেয়ার আগে ও পরে যেসব খাবেন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২১, ১০:৪৪

করোনার টিকার নেয়ার পর সামান্য কিছু পার্শ্ব প্রতিক্রিয়া অনেকের মাঝেই দেখা দেয়। কিন্তু খুব সহজেই খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে এই পার্শ্ব প্রতিক্রিয়া রোধ করা যায়। সঠিক ও পুষ্টিকর খাদ্য ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে নিয়মিত খেলে পার্শ্ব প্রতিক্রিয়ার প্রভাব পড়ে না। ধূমপান, মদ্যপান , খালি পেটে ভ্যাকসিন নিতে যাওয়া এই বিষয়গুলো এড়িয়ে চলাই ভালো।

১. হলুদ: হলুদে কারকুমিন নামক পদার্থ থাকে যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। হলুদ মস্তিষ্কে স্ট্রেসের মাত্রা কমাতেও সাহায্য করে , যা ভ্যাকসিন নেওয়ার আগে জরুরি। বিভিন্ন রান্নার পাশাপাশি দুধের সাথে মিশিয়েও হলুদ খেতে পারেন।

২. রসুন: রসুন ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও রসুন দেহের অভ্যন্তরীণ বিভিন্ন কার্যকলাপ সঠিক ভাবে সম্পন্ন হতে সাহায্য করে।

৩. আদা: আদা স্বাস্থ্যের জন্য ভালো। আদা হাইপারটেনশন, করোনারি অসুখ, ফুসফুসের সংক্রমণের মতো রোগ নিয়ন্ত্রণ করে। এছাড়াও আদা স্ট্রেস কমায়। স্ট্রেস কম থাকা ভ্যাকসিন নেওয়ার আগে জরুরি।

৪. সবুজ সবজি: আমাদের রোজকার ডায়েটে সবজি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সবুজ সবজিতে থাকে প্রচুর পরিমাণ পুষ্টিকর উপাদান ও খনিজ পদার্থ। সবজিতে থাকে ক্যালসিয়াম। তাই নিয়মিত অবশ্যই খাওয়া উচিত।

৫. ফল: ফলে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন ও অন্যান্য খনিজ পদার্থ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ফল খাওয়া জরুরি।

৫.ব্লুবেরি: ব্লুবেরি ফাইত ফ্ল্যাভোনয়েড ও কোষ উৎপাদনকারী উপাদানে সম্বৃদ্ধ। ব্লুবেরি পটাসিয়াম ও ভিটামিন সি সম্বৃদ্ধ , যেটা সেরোটোনিন লেভেল বৃদ্ধি করতে সাহায্য করে।

৬. চিকেন/ভেজিটেবল স্যুপ: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য শরীরের প্রতি যত্ন নেওয়া প্রয়োজন। এর জন্য খেতে পারেন চিকেন বা ভেজিটেবল স্যুপ।

৭. ডার্ক চকলেট: ডার্ক চকোলেটের উপাদান মুড ভালো করতে ও এনার্জি যোগান দিতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে ডার্ক চকলেট করোনারি রোগের প্রবণতা কমায়। ভ্যাকসিন নেওয়ার পর অবশ্যই খাওয়া উচিত।

৮. ভার্জিন অলিভ অয়েল: ভার্জিন অলিভ অয়েল ডায়াবেটিস ও স্নায়ু সংক্রান্ত রোগ প্রতিরোধে সাহায্য করে।

৯. ব্রকলি: ব্রকলি শরীরের কোলেস্টরলের মাত্রা কমিয়ে কর্ডিও ভাসকুলার রোগের সম্ভাবনা কমায়। ব্রকলি রান্না করে বা সেদ্ধ করে খাওয়া যেতে পারে।

(ঢাকাটাইমস/১৫মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

মাথা ও ঘাড়ের ক্যানসার ধ্বংসের থেরাপি আবিষ্কার! দাবি বিশেষজ্ঞদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :