টিপস

বাড়িতে অক্সিজেন কনসেনট্রেটর ব্যবহারের নিয়ম-কানুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০২১, ১২:৩৮ | প্রকাশিত : ১৫ মে ২০২১, ১২:২৬

করোনা আক্রান্ত হয়ে অনেকেই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। করোনা রোগীদের শরীরে অক্সিজেনের মাত্রা কমে গেলে বাড়তি অক্সিজেনের প্রয়োজন হয়। অক্সিজেন সিলিন্ডার ব্যবহার না করে অনেকেই সাহায্য নিচ্ছেন কনসেনট্রেটরের। এই যন্ত্র নিজে নিজেই বাতাস থেকে অক্সিজেন আলাদা করে রোগীর শরীরে সরবরাহ করতে পারে।

বাড়িতে অক্সিজেন কনসেনট্রেটর রাখলে এবং তা ব্যবহার করতে সেই সময় বেশ কিছু জিনিস মাথায় রাখা জরুরি। অক্সিজেন কনসেনট্রেটর ব্যবহারের নিয়ম-কানুন জেনে নিন।

১। অক্সিজেন কনসেন্ট্রেটর ঘরের ভিতরের বাতাসে কাজ করে। তাই ব্যবহার করার সময় ঘরের দরজা, জানলা সব খোলা রাখা জরুরি। যাতে সারাক্ষণ বাতাস চলাচল করতে পারে।

২। যন্ত্রটি ব্যবহার করার সময় ঘরে যাতে কেউ ধূমপান না করেন সেই বিষয়ে নজর দেওয়া দরকার।

৩। যেখানে আলো-বাতাস রয়েছে, সেরকম স্থানেই এই যন্ত্রটি রাখতে হবে।

৪। যন্ত্রের কাছাকাছি এমন কোনও জিনিস ব্যবহার করবেন না, যাতে আগুন ধরে যেতে পারে। এমনকি অ্যালকোহল জাতীয় দ্রব্য, রুম ফ্রেশনার বা রং পাতলা করার থিনারও কাছাকাছি রাখবেন না।

৫। অক্সিজেন কনসেনট্রেটর সব সময় সোজা ভাবে দাঁড় করিয়ে রাখুন। যাতে না পড়ে যায় সেই জন্য কোনও জায়গায় আটকেও রাখতে পারেন।

৬। বাড়িতে অক্সিজেন কনসেনট্রেটর থাকলে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। তাই হাতের কাছে একটা অগ্নি নির্বাপক যন্ত্র রাখতে পারেন। অনেক বহুতল বাড়িতে এই ব্যবস্থা থাকে। তাই বিল্ডিংয়ের লোক বা স্থানীয় দমকল দপ্তরে একবার জানিয়ে রাখতে পারেন যে, আপনার বাড়িতে অক্সিজেন কনসেনট্রেটর রাখা থাকছে। সেক্ষেত্রে ক্ষয়ক্ষতি অনেকটাই বাঁচবে ও দুর্ঘটনা থেকে রক্ষা পাবেন।

৭। এই যন্ত্রটি ব্যবহার করার সময় গ্যাস স্টোভ, মোমবাতি বা ইলেকট্রিক হিটারের মতো জিনিস থেকে অক্সিজেন কনসেনট্রেটর অন্তত ৫ ফুট দূরত্বে রাখুন।

(ঢাকাটাইমস/১৫মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা