হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে কী হবে?

প্রকাশ | ১৬ মে ২০২১, ০৮:৩৫

ঢাকাটাইমস ডেস্ক

প্রাইভেসি পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। নতুন প্রাইভেসি পলিসিগুলো অ্যাকসেপ্ট করার সময় বেধে দেয়া হয়েছিল ১৫ মে পর্যন্ত। এই সময়ের মধ্যে এটি না করলে অ্যাকাউন্ট অকেজো হয়ে যাবে বলেও  জানিয়েছিল সংস্থাটি। তবে শেষ পর্যন্ত তারা অ্যাকাউন্ট অকেজোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে। 

১৫ মের মধ্যে নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে অ্যাকাউন্ট অকেজো হয়ে যাবে। এর আগে এমনটাই জানিয়েছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু আপাতত তেমনটা হবে না বলে আশ্বাস দিয়েছে সংস্থাটি।

শুক্রবার সংস্থার এক মুখপাত্র জানান, 'ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না। আর নতুন প্রাইভেসি পলিসিতে ব্যক্তিগত মেসেজের প্রাইভেসি ক্ষুণ্ণ হওয়ার কোনো ভয় নেই।'

হোয়াটসঅ্যাপ জানায়, এই কঠিন সময়ে কাজ, পরিজন ইত্যাদি ক্ষেত্রে যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে নিজের স্থান বজায় রাখবে হোয়াটসঅ্যাপ। ইতোমধ্যে বেশিরভাগ ব্যবহারকারীরাই নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করে নিয়েছেন। যারা করেননি তাদের আবার মনে করিয়ে দেয়া হবে।

এর আগেও একবার সময়সীমা পিছিয়েছিল হোয়াটসঅ্যাপ।  তারপর ফেব্রুয়ারি থেকে আবার ব্যবহারকারীদের কাছে রিমাইন্ডার পাঠাতে শুরু করে হোয়াটসঅ্যাপ। সেখানে বারবার ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত থাকবে বলে আশ্বাস দেয়া হয়েছে।

তবে রিমাইন্ডার দেয়ার পরও যদি কোনো ব্যবহারকারী নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করে তাহলে প্রথমে তার চ্যাট বক্সের নিয়ন্ত্রণ কেড়ে নেয়া হবে। তিনি শুধু অডিও ও ভিডিও কলগুলো রিসিভ করতে পারবেন। এর কিছুদিন পর এই সেবাটিও বন্ধ করে দেয়া হবে।

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত মেসেজিং অ্যাপের প্রাইভেসি পলিসিতে রদবদল হচ্ছে। গত বছরের শেষেই এই ঘোষণা দিয়েছিল সংস্থাটি। জানানো হয় যে এই নতুন নীতি অ্যাকসেপ্ট না করলে অকেজো হয়ে যাবে অ্যাকাউন্ট।

নতুন প্রাইভেসি পলিসি প্রকাশের পর অনেকেই এটির সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন। সামাজিক মাধ্যমে ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কা করেন অনেকে। কিন্তু, সকলকে আশ্বাস দিয়ে হোয়াটসঅ্যাপ জানায়, নতুন নীতিতে ব্যবহারকারীদের কথোপকথন কখনই কোনো তৃতীয় ব্যক্তি বা সংস্থার হাতে পড়বে না।

ঢাকাটাইমস/১৬মে/একে