সাভারে সরকারি খাল দখলমুক্ত করতে অভিযান

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০২১, ২০:৩৫

ঢাকার সাভার উপজেলা প্রশাসনের উদ্যোগে সরকারি খাল দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

রবিবার দুপুরে সাভার উপজেলার পৌর এলাকার ডাকবাংলো সংলগ্ন স্থানে দীর্ঘদিন ধরে দখলে থাকা একটি খাল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনার মাধ্যমে দখলমুক্ত করা হয়।

সাভার উপজেলা কার্যালয় সূত্রে জানা গেছে, সাভারের অনেক স্থানই সরকারি খাল দখল করে ভরাট করে দোকানপাট ও বাড়িঘর নির্মাণ করা হয়েছে। এতে করে দিনদিন পানি নিস্কাশনের সমস্যা প্রকট হচ্ছে।

সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব বলেন, উপজেলা পরিষদের মাসিক সভায় খাল উদ্ধারের বিষয়টি উত্থাপন করেন সাভার পৌর মেয়র আব্দুল গণি। সেই সভায় খাল সরেজমিনে পরিদর্শন ও অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়। সাভারের কয়েকটি এলাকার পানি এই খাল দিয়ে বংশী নদীতে প্রবাহিত হয়। এই খাল ভরে গেলে জলাবদ্ধতার সৃষ্টি হবে। আমরা ইতোমধ্যে ভাকুর্তা ইউনিয়নের ৬ কিমি খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। অন্য খালগুলোর ব্যাপারেও দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, সরকারি খাল দখল করে পানি নিস্কাশনের ব্যবস্থা বন্ধ করা আইনত দণ্ডনীয় অপরাধ। কোন দখলকারীই এই অভিযানের বাইরে নয়। পর্যায়ক্রমে সকল সরকারি খাল দখলদারদের কবল থেকে মুক্ত করার অভিযান অব্যাহত থাকবে। আজকে কাউকে জরিমানা করা হয়নি, অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে।

উল্লেখ্য, সদ্য দখলমুক্ত করা এই খালটিই ছিল সাভার সরকারি হাসপাতাল, সাভার মডেল থানা, সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়, সাভার কলেজ, সাভার গার্লস স্কুল, এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, ব্যাংক কলোনি, তালবাগ, মধ্যপাড়া, দক্ষিণপাড়া এবং সাভার উপজেলা পরিষদ সংলগ্ন স্থানের পানি প্রবাহের একমাত্র রুট। এসব এলাকার পানি এই খাল দিয়ে সরাসরি বংশী নদীতে প্রবাহিত হতো।

উচ্ছেদ অভিযানে আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা প্রকৌশলী সালেহ হাসান প্রামাণিক, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ, সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সফিউল্লাহ সুজন প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :