কেমন হবে টুইটারের সাবস্ক্রিপশন সেবা?

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২১, ১৪:১৩

বিশ্বে প্রায় ৬৯.৬ মিলিয়ন মানুষ টুইটার ব্যবহার করেন। সংখ্যাটি নেহাত কম নয়। বিভিন্ন দেশের রাজনৈতিক ব্যক্তিত্ব, সেলিব্রিটি, কোনও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং কর্মীসহ সাধারণ মানুষ সকলে রয়েছে টুইটার ব্যবহারকারীর তালিকায়। এই মাধ্যমে মূলত ব্যবহারকারীরা ছোট ছোট ব্লগ পোস্ট করে থাকে। অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব যেমন তাদের রাজনৈতিক বিচারধারা পোস্ট করে, ঠিক একই ভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন কোনো পণ্য লঞ্চ করার হলে, সেটির বিষয়ও সংস্থার সিইওরা টুইটারে প্রকাশ করে।

বেশ কিছুদিন ধরে টুইটার তাদের নতুন সাবস্ক্রিপশন পরিষেবার ওপরে কাজ করছে বলে একটা গুঞ্জন শোনা গেছে। তবে এই বিষয়টি এখন আর গোপন নেই, তার কারণ বেশকিছু প্রযুক্তি গবেষক টুইটারের আসন্ন সাবস্ক্রিপশন পরিকল্পনাটি কেমন দেখতে হবে এবং তাতে কী বৈশিষ্ট্য থাকতে পারে তা উল্লেখ করেছেন।

গবেষক জেন মাঞ্চুন ওয়াং নিজের টুইটার অ্যাকাউন্টে মাইক্রোব্লগিং সাইটের আসন্ন সাবস্ক্রিপশন পরিষেবাটির কী নাম হতে পারে এবং তাতে কী বৈশিষ্ট্য থাকতে পারে তার একটি বিবরণ প্রকাশ করেছে। ওয়াং এর মতে, টুইটার তাদের আসন্ন সাবস্ক্রাইব সার্ভিসের নাম রাখতে পারে টুইটার ব্লু, যার সাবস্ক্রিপশনের মাসিক মূল্য হবে ২.৯৯ ডলার।

টুইটারের নতুন পরিষেবাতে মিলতে পারে ‘কালেকশন’ এর একটি বৈশিষ্ট্য, যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের করা টুইট এবং অন্য ব্যবহারকারীর টুইট সংরক্ষণ করে রাখতে পারবে। এর পাশাপাশি নতুন বৈশিষ্ট্যের ফলে ব্যবহারকারীরা খুব সহজে সংরক্ষিত টুইটগুলো শনাক্ত করতে সক্ষম হবে।

টুইটারের পোস্ট সংরক্ষণ করার পাশাপাশি ব্যবহারকারীরা তাদের টুইটগুলো ‘আনডু’ করার সুবিধাও পাবে। মাইক্রোব্লগিং সাইটের এই বৈশিষ্ট্যটি সর্বাধিক প্রতীক্ষিত আপডেটগুলোর মধ্যে একটি, বলে জাচ্ছেন প্রযুক্তি গবেষকরা। ব্যবহারকারীদের ভুল টুইট এবং যেকোন টুইট ‘আনডু’ করার জন্য পাঁচ সেকেন্ডের সময়সীমা মিলবে।

মাইক্রোব্লগিং মাধ্যমটি তার ব্লু সদস্যদের সঙ্গে স্ক্রলিং পরিষেবা দেবে বলেও মনে করা হচ্ছে। স্ক্রল একটি নিউজলেটার প্রকাশনা প্ল্যাটফর্ম, যেখানে লেখক এবং সাংবাদিকদের নিজস্ব নিউজলেটার পরিষেবা শুরু করতে সক্ষম হয়।

(ঢাকাটাইমস/১৭মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :