টিকার দ্বিতীয় ডোজ নিয়ে সরকার চিন্তিত: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ | ১৭ মে ২০২১, ১৫:০৪ | আপডেট: ১৭ মে ২০২১, ১৬:১৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নিয়ে সরকার চিন্তিত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, সিরামের দ্বিতীয় ডোজ পেতে প্রধানমন্ত্রী নিজেও ভারতের সঙ্গে কথা বলছেন।

সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান তিনি। ব্রিফিংয়ে দেশে করোনার ভারতীয় ধরন খুব বেশি ছড়ায়নি বলেও জানান তিনি।

জাহিদ মালেক বলেন, সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড বাংলাদেশের মানুষের মাঝে প্রয়োগ একটি আশার সঞ্চার হয়েছিল। কিন্তু ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় টিকা রপ্তানি বন্ধ করে দেয় দেশটি। ফলে যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন তাদেরকে দ্বিতীয় ডোজ দেয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দ্বিতীয় ডোজ নিয়ে খুব দ্রুতই ভালো খবর দিতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন নিয়ে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আমরা রাশিয়ার সঙ্গে কথা বলেছি। চায়নার সঙ্গে কথা বলছি। যুক্তরাজ্যের সঙ্গে কথা বলেছি। সকল দেশের সঙ্গেই ভ্যাকসিন পাওয়ার বিষয়ে কথা বলছি এবং অনেক জায়গায় আমাদের লাভ হয়েছে। এই বিষয়ে যখন ফাইনাল কিছু হবে তখন আপনারা জানতে পারবেন। কিন্তু ভালো খবর সামনে আমরা দিতে পারব।

দ্বিতীয় ডোজের বিষয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি। অনেকেই চেষ্টা করছে যাতে সেকেন্ড ডোজটা আমরা নিতে পারি। ভারতের কাছে আমাদের অর্ডার করা আছে তিন কোটি। তারা আমাদের দিয়েছে মাত্র ৭০ লাখ। বিষয়টি দুঃখজনক হলেও সত্য। তবুও আমরা বিষয়টি নিয়ে চিন্তিত।

বৈঠকে চীন থেকে উপহার হিসেবে পাওয়া ৫ লাখ ডোস টিকা আগামী ২৫ মে থেকে দেয়া শুরু হবে বলেও জানান জাহিদ মালেক।

ঢাকাটাইমস/১৭মে/এআর/এমআর