মন্ত্রিসভায় খসড়া অনুমোদন

ব্যাংক কোম্পানি আইনে জরিমানার সঙ্গে ফৌজদারি মামলার বিধান আসছে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২১, ১৯:৩৬

নানা আলোচনার পর অবশেষে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০২১’-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইন অনুমোদন পেলে, দুর্নীতির সঙ্গে জড়িত ব্যাংক কর্মকর্তাদের বড় অঙ্কের জরিমানার মুখে পড়তে হবে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে হবে ফৌজদারি মামলা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ব্যাংক কোম্পানি আইন সংশোধনের কারণ হিসেবে মন্ত্রিপরিষদ-সচিব বলেন, বাংলাদেশে কর্মরত ব্যাংক কোম্পানিগুলোর কার্যক্রম ‘ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’-এর আওতায় পরিচালিত হয়। ব্যাংকগুলোর মোট সংখ্যা, মোট সম্পদ, আমানত, ঋণ লিজ, বিনিয়োগ ইত্যাদি বৃদ্ধি পাওয়ার কারণে ওই আইন সবকিছু কাভার করছিল না। সেজন্য ব্যাংকিং ব্যবসা পরিচালনা, তদারকি, খেলাপি ঋণ নিয়ন্ত্রণ, দেশের আর্থিক খাতের সুশাসন এবং স্থিতিশীলতার জন্য এই আইনটি করা প্রয়োজন ছিল। সেজন্য এই সংশোধনী আনা হয়েছে।’

বিভিন্ন দেশের ব্যাংক কোম্পানি আইনসংক্রান্ত বিষয়গুলো পর্যালোচনা করে আইনের সংশোধনী খসড়া প্রণয়ন করা হয়েছে বলে জানান সচিব। মন্ত্রিপরিষদ সচিব ব্যাংক কোম্পানি আইনের খসড়ার কয়েকটি গুরুত্বর্পূণ বিষয় তুরে ধরেন। এর মধ্যে রয়েছে ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহিতার সংজ্ঞা এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা। সচিব বলেন, ‘এই জিনিসটি আগের আইনে অতটা পরিষ্কার করে বলা ছিল না। যেহেতু ১৯৯১ সালের কন্টেস্টে আইনটি করা হয়েছিল। নতুন আইনে সেটা পরিষ্কারভাবে বলে দেওয়া হয়েছে।’

দুর্বল ব্যাংক কোম্পানির সুষ্ঠু ব্যবস্থাপনা ও পুনরুদ্ধার সংক্রান্ত নতুন একটি ধারা সংযোজন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ-সচিব বলেন, ব্যাংক কোম্পানির সংকটাপন্ন অবস্থার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়টি আছে। ব্যাংক কোম্পানি পুনর্গঠন ও একত্রীকরণের বিধানও নতুন আইনে আছে।

খসড়া আইনে শাস্তির বিধান রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ-সচিব। খন্দকার আনোয়ারুল বলেন, যদি ব্যাংকের পরিচালকরা বা যে-ই দুর্নীতির সঙ্গে জড়িত থাকবে তাকে বড় জরিমানা দিতে হবে। পাশাপাশি ক্রিমিনাল প্রসিডিংও (ফৌজদারি মামলা) তার বিরুদ্ধে চলবে। এটা আজকের মিটিংয়ে বিশেষভাবে তুলে ধরা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কারো এক কোটি টাকা জরিমানা হলে তিনি জরিমানা দিয়ে বেঁচে যেতে পারেন, তিনি যদি ১০ বা ২০ কোটি টাকা আত্মসাৎ করে থাকেন। সেজন্য পেনাল কোডের আইনও তার জন্য প্রযোজ্য হবে। তার যে জরিমানা হলো, সেটা ক্রিমিনাল প্রসিডিংয়ের জন্য কোনো বাধা হবে না।

(ঢাকাটাইমস/১৭মে/আরএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

এই বিভাগের সব খবর

শিরোনাম :