আখাউড়া দিয়ে দেশে ফিরেছেন ৬৫৪ জন

প্রকাশ | ১৭ মে ২০২১, ২১:০৬

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া চেকপোস্ট দিয়ে ভারতে আটকাপড়া যাত্রীদের দেশে ফেরা অব্যাহত রয়েছে। সোমবার পযন্ত ৬৫৪ জন এ চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। তাদের মধ্যে ঢাকায় ভারতীয় দূতাবাসে কর্মরত ১৫ জন ভারতীয় নাগরিকও বাংলাদেশে প্রবেশ করেছেন। ভারতফেরত এসব ব্যক্তিদের ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯টি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টন কেন্দ্রসহ দেশের বিভিন্ন স্থানে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেইন্টানে রাখা হচ্ছে। এছাড়াও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে এ পর্যন্ত ৭০ জনকে অবমুক্ত করা হয়।

আখাউড়া উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ভারতে করোনা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটায় গত ২৬ এপ্রিল থেকে ভারতের সাথে বাংলাদেশের সকল সীমান্ত বন্ধ ঘোষণা করে সরকার। তবে দুই দেশে আটকাপড়া নাগরিকরা বিশেষ অনুমতি নিয়ে গত ২৬ এপ্রিল থেকে সোমবার দুপুর ২টা পর্যন্ত মোট ৬৫৪ জন আখাউড়া চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। এর মধ্যে সোমবার দুপুর ২টা পর্যন্ত ২৭ জন দেশে ফেরেন।

বর্তমানে ভারতফেরত ২৯৬ জন জেলার বিভিন্ন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে আছেন। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে ৫১ জন, বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫২ জন, হোটেল অবকাশে ৩০ জন, হোটেল তাজে ২৯ জন, গ্র্যাণ্ড মালেক ২৫ জন, নাইন স্টারে ২৪ জন, রজনীগন্ধায় ৭ জন, আশিক প্লাজায় ৩৩ জন এবং তিতাস ভিউ হোটেলে কোয়ারেন্টাইনে ৪৫ জন।

এছাড়া ৪৬ জন সশস্ত্র বাহিনীর সদস্যকে সিএমএইচ-এ পাঠানো হয়েছে। বাকিদের দেশের বিভিন্ন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে প্রেরণ করা হয়েছে।

আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ-আলম বলেন, মহামারি করোনাভাইরাসের কারণে আখাউড়া চেকপোস্ট দিয়ে সাধারণ যাত্রী পারপার কাযক্রম দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। তবে ভারত এবং বাংলাদেশে আটকাপড়া যাত্রীরা দুই দেশের হাইকমিশনের অনাপত্তপিত্র নিয়ে এই চেকপোস্ট ব্যবহার করে নিজ দেশে ফিরতে পারছেন।

ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন জানান, ভারতফেরত দুজন করোনা পজিটিভ পাওয়া গেছে। তাদের কোয়ারেন্টিন সেন্টার থেকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। তবে তাদের শরীরে শনাক্ত হওয়া করোনাভাইরাস ভারতীয় ভ্যারিয়েন্টের কি না, সেটি জানতে জিন সিকোয়েন্সিং পরীক্ষা করা হবে।

(ঢাকাটাইমস/১৭মে/এলএ)