ফিক্সিং নিয়ে আল জাজিরার ডকুমেন্টারি ভিত্তিহীন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০২১, ১২:৩২ | প্রকাশিত : ১৮ মে ২০২১, ১০:৫৯

তিন বছর আগে ভারত-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার দুটি টেস্ট ক্রিকেট ম্যাচে ফিক্সিং হয়েছিল দাবি করে ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’ নামে একটি ডকুমেন্টারি তৈরি করেছিল মধ্যপ্রাচ্যের আলোচিত টিভি চ্যানেল আল জাজিরা। ২০১৮ সালের ২৭ মে ডকুমেন্টারিটি প্রচার করেছিল চ্যানেলটি।

ওই ডকুমেন্টারি দেখার পরই এ বিষয়ে তদন্তে নেমেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। টানা তিন বছর তদন্তের পর আল জাজিরার ডকুমেন্টারিকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে আইসিসি।

সংস্থাটির ইন্টেগ্রিটি বিষয়ক মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, ‘ক্রিকেটে দুর্নীতির অভিযোগ নিয়ে প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। কারণ খেলায় ফিক্সিংয়ের কোনো স্থান নেই। তবে কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে হলে আমাদের হাতে পর্যাপ্ত প্রমাণ থাকতে হবে। ডকুমেন্টারিতে যে দাবিগুলো করা হয়েছে, তদন্তে সবগুলোই ভিত্তিহীন বলে প্রমাণিত হয়েছে। আমাদের চার সদস্যের বিশেষজ্ঞ টিমও এমনটাই মনে করেন।’

আল জাজিরা যে দুটি ম্যাচ নিয়ে ফিক্সিংয়ের দাবি তুলেছিল সেগুলো হলো, ২০১৬ সালে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ডের মধ্যকার চেন্নাই টেস্ট এবং পরের বছর অনুষ্ঠিত ভারত-অস্ট্রেলিয়ার রাঁচি টেস্ট। এ বিষয়ে অনুসন্ধানে নেমে আইসিসির তদন্ত চলে তিনটি বিষয় ঘিরে। ডকুমেন্টারিতে তুলে ধরা অভিযোগ, সন্দেহভাজন ব্যক্তিবর্গ এবং যেভাবে ওই ডকুমেন্টারির প্রমাণ সংগ্রহ করা হয়েছিল।

কিন্তু তিন বছর তদন্ত শেষে কমিটির চার সদস্য একমত হয়েছেন যে, আল জাজিরার ডকুমেন্টারিতে খেলার যে অংশগুলোতে ফিক্সিং করা হয়েছে বলে দাবি করা হয়েছিল তা অযৌক্তিক ও ভিত্তিহীন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি এ কথা জানিয়ে দেয়। সঙ্গে তারা তদন্তের সমাপ্তিও ঘোষণা করে।

তবে পাশাপাশি আইসিসি এও জানিয়ে দিয়েছে, আপাতত তদন্ত শেষ হলেও বাস্তব ও পর্যাপ্ত প্রমাণ পাওয়া গেলে ভবিষ্যতে আবারও তদন্ত করা হবে। কাজেই পুরোপুরি স্বস্তি পাচ্ছে না বিশ্ব ক্রিকেটের তিন বড় শক্তি অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড।

ঢাকাটাইমস/১৮মে/এএইচ

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :