সাংবাদিক রোজিনার রিমান্ড নামঞ্জুর, জামিন শুনানি বৃহস্পতিবার

প্রকাশ | ১৮ মে ২০২১, ১২:০৫ | আপডেট: ১৮ মে ২০২১, ১৫:০৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকারি নথি চুরির মামলায় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম এ আদেশ দেন। একইসঙ্গে এ মামলা শুনানির জন্য আগামী বৃহস্পতিবার দিন ধার্য করেছেন আদালত। 

শাহবাগ থানায় দায়ের হওয়া মামলায় তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) আরিফুর রহমান সরদার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে ৫ দিনের রিমান্ড আবেদন করেন। আদালতে আসামিপক্ষের আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার জামিনের আবেদন করেন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক রিমান্ড নামঞ্জুর করেন।

এদিন সকাল ৮টার দিকে ঢাকার সিএমএম আদালতে নিয়ে যাওয়া হয় রোজিনা ইসলামকে।

এর আগে সোমবার পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিক রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে সরকারি নথি চুরির অভিযোগে তাকে ৫ ঘণ্টার বেশি সময় আটকে রাখা হয়। পরে রাত ৯টার দিকে তাকে সচিবালয় থেকে শাহবাগ থানায় সোপর্দ এবং রাত ১১টার দিকে তার নামে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। এই মামলায় আজ তাকে আদালতে হাজির করে শাহবাগ থানা পুলিশ।

রোজিনা ইসলামের বিরুদ্ধে দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় অভিযোগ আনা হয়েছে।

দণ্ডবিধির ৩৭৯ ধারায় বলা আছে চুরির শাস্তি। যে ব্যক্তি চুরি করে, সে ব্যক্তি যেকোনো বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ তিন বছর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবে।

(ঢাকাটাইমস/১৮মে/এআর/কেআর)