ঢাকার আরও ১৭ খালের দায়িত্ব পাচ্ছে দুই সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২১, ১৮:১৫

এবার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে থাকা ১৭টি খাল ও জলাশয়ের দায়িত্ব ঢাকার দুই সিটি করপোরেশনকে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার মন্ত্রণালয় থেকে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে ঢাকা মহানগরীর খাল এবং প্রাকৃতিক জলাশয় সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ বিষয়ক ভার্চুয়াল সভায় সংযুক্ত হয়ে সভাপতির বক্তব্যে তিনি একথা জানান।

তাজুল ইসলাম বলেন, ‘ইতোমধ্যে ঢাকা ওয়াসার নিকট থেকে ২৬টি খাল দুই সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করা হয়েছে এবং দায়িত্ব গ্রহণের পর থেকেই দুই মেয়র ড্রেনেজ ব্যবস্থাপনায়, খালসমূহ সংস্কার ও রক্ষণাবেক্ষণে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। এর বাহিরেও রাজধানীতে ১৭ টি খাল রয়েছে। এই খাল ও জলাশয় সমূহ ঢাকা উত্তর সিটি উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

মন্ত্রী জানান, হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদকে আহ্বায়ক করে সংশ্লিষ্ট সকল বিভাগ, সংস্থা ও দপ্তরের প্রতিনিধি নিয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। এই কমিটি আগামী এক সপ্তাহের মধ্যেই রিপোর্ট দেবে। রিপোর্ট অনুযায়ী হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানান মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘নগরীর অনেক বাসা- বাড়ির মালিক তাদের নিজেদের সেপটিক ট্যাংক না রেখে সুয়ারেজের লাইন সরাসরি খালে দিয়ে থাকেন। এসব বাসার মালিকরা যদি নিজেদের সেপটিক ট্যাংক না তৈরি করে তাহলে আগামীতে এসব লাইন বন্ধ করে দেয়া হবে।’

মশার প্রজনন ঠেকাতেও খালগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখা অত্যন্ত জরুরি বলে মত দেন মন্ত্রী।

সভায় অন্যদের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী মো. শরীফ আহমেদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিভাগ, সংস্থা ও দপ্তরের প্রতিনিধিগণ সংযুক্ত ছিলেন।

এর আগে ২০২১ সালের প্রথমদিন আনুষ্ঠিকভাবে ওয়াসার থেকে ঢাকার ২৬ খালের দায়িত্ব ঢাকা উত্তর ও ঢাকা সক্ষিণ সিটি করপোরেশনকে হস্তান্তর করা হয়।

দায়িত্ব পেয়ে মৃতপ্রায় এবং নাব্যতা ও অস্তিত্ব হারাতে বসা খাল উদ্ধারে নামে দুই সিটি। গত সাড়ে চার মাসে উত্তর ও দক্ষিণ সিটির তত্ত্বাবধানে অধিকাংশ খাল উদ্ধার হয়েছে। উচ্ছেদ করা হয়েছে খালের জায়গা দখল করে গড়ে তোলা হাজার হাজার অবৈধ স্থাপনা। এছাড়া খালে পানির প্রবাহ স্বাভাবিক রাখতে খালের ময়লা নিয়মিত পরিষ্কার করতে কাজ করছে নগর কর্তৃপক্ষ।

ওয়াসার থেকে দায়িত্ব পেয়ে খাল উদ্ধারে নেমে বেগ পেতে হয়েছে দুই করপোরেশনকে। খাল থেকে হাজার হাজার টন বর্জ্য অপসারণ করতে হয়েছে। এ কার্যক্রম এখনো চলমান রয়েছে।

ঢাকাটাইমস/১৮এপ্রিল/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :