দায়িত্ব পালনে যথাযথ চেষ্টা করব: অধ্যাপক রফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২১, ১৯:০০
অধ্যাপক রফিকুল ইসলাম (ফাইল ছবি)

‘আমাকে এখনো অফিসিয়ালি কিছু জানানো হয়নি। তবে শুনেছি প্রজ্ঞাপন হয়েছে। আমি চেষ্টা করব দায়িত্ব যথাযথ পালন করতে।’

বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঢাকা টাইমসকে এ কথা বলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। মঙ্গলবার সন্ধ্যায় মুঠোফোনে কথা হয় তাঁর সঙ্গে।

মঙ্গলবার জনপ্রশাসনের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে শিক্ষাবিদ অধ্যাপক রফিকুল ইসলামকে বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ দেওয়া হয়। তিনি সদ্য প্রয়াত সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের স্থলাভিষিক্ত হলেন।

ভাষাসংগ্রামী ও নজরুল গবেষক রফিকুল ইসলাম বলেন, ‘আমাকে এমনিতে মন্ত্রী জানিয়েছিলেন যে প্রধানমন্ত্রী আমার কথা বলেছেন। তাও তিন সপ্তাহ আগে। এরপর আর কিছু জানতে পারিনি।’

কুশলাদির প্রশ্নে বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক বলেন, ‘আছি মোটামুটি। গৃহবন্দি থেকে তো অসুস্থ হয়ে যাচ্ছি।’ জানালেন করোনা প্রতিষেধকের দুটো ডোজই তিনি নিয়েছেন।

কথা প্রসঙ্গে বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর অসুস্থতা নিয়ে আত্মবেদনা ব্যক্ত করলেন। বললেন, ‘সিরাজীর অসুস্থতা তো খুব খারাপ খবর। এখন ও ভালো হয়ে উঠলেই হয়।’

গত ১৪ এপ্রিল বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ফোকলোর গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান মারা যান। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তাঁর মৃত্যুর পর সভাপতি পদটি শূন্য হয়। সেই শূন্য পদেই নিয়োগ পেলেন অধ্যাপক রফিকুল ইসলাম। এর আগে ২০২০ সালে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান মারা গেলে বাংলা একাডেমির সভাপতি পদটি শূন্য হয়। সেখানেই নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক শামসুজ্জামান খান। আনিসুজ্জামানও করোনা সংক্রমণে মারা যান।

বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। ৮৭ বছর বয়সী এই ভাষাবিজ্ঞানী, লেখক ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। সেই সময়ের দুর্লভ আলোকচিত্রও তুলেছিলেন তিনি।

অধ্যাপক রফিকুল ইসলাম একুশে পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়া এ বছরের ফেব্রুয়ারিতে ঘোষিত প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদকেও ভূষিত হন তিনি।

বাঙালির মুক্তির সংগ্রামের এই প্রত্যক্ষ সাক্ষী সেইসব ইতিহাস গ্রন্থিত করেছেন তার লেখায়। শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথম গ্রন্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসের প্রথম গ্রন্থটিসহ প্রায় ৩০টি বই লেখা এবং সম্পাদনা করেছেন তিনি।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সাবেক এই উপাচার্য এক সময় বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক করে নেয়।

রফিকুল ইসলাম ১৯৩৪ সালের ১ জানুয়ারি বাংলাদেশের চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে লেখাপড়া করেন। ভাষাতত্ত্বে উচ্চতর প্রশিক্ষণ নেন ও গবেষণা সম্পাদনা করেন আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়, মিনেসোটা বিশ্ববিদ্যালয়, মিশিগান-অ্যান আরবর বিশ্ববিদ্যালয় এবং হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ইস্ট ওয়েস্ট সেন্টারে। ১৯৫৮ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন। পরে সেখান থেকে অবসর নেন।

(ঢাকাটাইমস/১৮মে/এইচএফ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে রয়েছে: স্পিকার

বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশের উন্নয়ন-অগ্রযাত্রা আরও বেগবান হতো: ধর্মমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :