তাহিরপুর-আনোয়ারপুর চার কিলোমিটার সড়কে ভাঙন

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ২০ মে ২০২১, ১৮:২২

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক তাহিরপুর-আনোয়ারপুর-সুনামগঞ্জ সড়ক। এ সড়কটির তাহিরপুর-আনোয়ারপুর চার কিলোমিটার সড়ক ও জনপদ বিভাগের। দীর্ঘদিন এ সড়কে ভাঙাচোরা থাকার পর সম্প্রতি মেরামত করা হয়েছে। এতে করে যানবাহন চলাচলে স্বস্তি পেলেও এই সড়কের দু-পাশের বালু মাটি সড়ে যাচ্ছে। ফলে বৃষ্টিপাত শুরু হওয়ায় ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে মূল সড়কে। অনেক স্থানে ইতোমধ্যে ভেঙেও গেছে। এখনেই প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়া হলে বর্ষায় ব্যাপক ভাঙনের সৃষ্টি হবে বলে মনে করছেন সচেতন মহল।

জানা যায়, জেলার ১১টি উপজেলার মধ্যে তাহিরপুর উপজেলার গুরুত্বপূর্ণ। আর এই উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক তাহিরপুর-আনোয়ার-সুনামগঞ্জ সড়ক। এ সড়কের চার কিলোমিটার অংশে সম্প্রতি সড়ক ও জনপদ বিভাগ মেরামত কাজ করে। আর আনোয়ারপুর থেকে চিসকা-বীরনগড় গ্রাম পর্যন্ত সড়কের দু-পাশে বল্ক না দিয়ে বালু মাটি দেওয়ায় ফলে বৃষ্টিসহ নানান কারণে সেই মাটি সড়ে যাওয়ায় ভাঙন শুরু হয়েছে। এ সড়কে দুুটি ব্রিজের সংযোগ অংশে মাটি সরে ভাঙন দেখা দিয়েছে। এতে করে মূল সড়কে কার্পেটিংয়ে বিভিন্ন অংশে ভাঙন সৃষ্টি হয়েছে। বর্ষায় শনির হাওরের ডেউ আছড়ে পড়ে এই সড়কেই এতে করে বড় ধরনের ভাঙন সৃষ্টি হওয়ায় সম্ভাবনা রয়েছে। এছাড়াও সড়কে যানবাহন চলাচলে দুঘটনার আশঙ্কা রয়েছে বলে জানান স্থানীয় এলাকাবাসী ও চলাচলকারী মানুষজন।

উপজেলার স্থানীয় মহিবুর রহমানসহ বাসিন্দারা বলেন, এই সড়কটি উপজেলার প্রধান সড়ক। দীর্ঘদিন ভাঙন থাকায় চরম দুর্ভোগের শিকার হয়েছে সর্বস্তরের মানুষসহ দেশ-বিদেশের আগত পর্যটকরা। সম্প্রতি মেরামত কাজ সম্পূর্র্ণ হওয়ায় স্বস্তি মিললেও এখন সড়কের আনোয়াপুর থেকে চিসকা-বীরনগড় গ্রাম পর্যন্ত দুপাশে দেওয়া বালু মাটি সরে ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত হবে বড় ধরনের ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করা। না হলে বর্ষায় চরম দুর্ভোগের শিকার হতে হবে।

টমটমচালক সুজন মিয়া জানান, সড়কটি উপজেলার জন্য খুবেই গুরুত্বপূর্ণ। সড়কটির দুপাশের বালু মাটি সড়ে যাওয়ায় ভাঙন সৃষ্টি হয়েছে। এই সড়কের কয়েকটি ব্রিজ সংযোগের মাটিও সড়ে গেছে। আর বর্ষায় এই ভাঙন বড় আকার ধারণ করবে এতে করে আবারও যানবাহন চলাচলে ব্যাঘাত সৃষ্টি হবে।

চিসকা গ্রামের বাসিন্দা আলমগীর মিয়া জানান, সড়কে সম্প্রতি মেরামত করা হলেও সড়কের উত্তর দিকে বল্ক বসানো হয়নি। সড়কে বালু মাটি দেওয়া হয়েছে। এর ফলে এখন বৃষ্টিপাত শুরু হওয়ায় মাটি সড়ে যাচ্ছে অনেক স্থানে ভাঙন সৃষ্টি হয়েছে। আর বর্ষায় ভাঙনে মূল সড়কে ভাঙন দেখা দিবে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণ সিন্ধু চৌধুরী বাবুল বলেন, তাহিরপুর-আনোয়ারপুর সড়কটি উপজেলার জন্য খুবেই গুরুত্বপূর্ণ। তাই এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলব যাতে করে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে।

সুনামগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলামের সাথে যোগাযোগ করার জন্য মোবাইলে কল করা হলেও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া যায়নি।

(ঢাকাটাইমস/২০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :