প্রাকৃতিকভাবে বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ মে ২০২১, ১১:০৭

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো একটি দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া। এই প্রক্রিয়া খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ঘুম ও শারীরিক কার্যকলাপের ওপর নির্ভরশীল। অনেকেই এই করোনা পরিস্থিতির জন্য বিভিন্ন সাপ্লিমেন্ট ও ভিটামিনের ওপর নির্ভরশীল হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। তবে খুব সহজেই প্রাকৃতিক কিছু খাবার থেকেই বাড়িয়ে নেওয়া যায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

আমলকি: আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমলকিতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি অক্সিডেটিভ স্ট্রেস কমাতেও সাহায্য করে। আমলকি বিভিন্ন আয়ুর্বেদিক উপাদান বানাতেও সাহায্য করে।

সজনে: সজনেতে ৯০টি বায়ো অ্যাক্টিভ কম্পাউন্ড থাকে। যার ফলে মাল্টি ভিটামিন হিসেবে এটি খুব ভালো কাজ করে। এতে প্রোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আইরন, ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, জিঙ্ক এবং অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও এতে ভিটামিন বি-১, ভিটামিন বি-২ এবং ভিটামিন বি-৩ থাকে। তাই রোগ প্রতিরোধে এটি উপকারী।

মিষ্টি আলু: মিষ্টি আলু দামে কম এবং খুবই সহজলভ্য। মিষ্টি আলুতে থাকে কার্বোহাইড্রেট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে ভিটামিন সি, ভিটামিন বি-৫, ভিটামিন বি-৭ এবং অ্যান্থসায়ানিন থাকে যা ইমিউনিটি বৃদ্ধির সঙ্গে হার্টকেও ভালো রাখে।

আম: প্রত্যেক মরশুম ফলের নিজের গুণাগুণ থাকে এই গরমকাল আমের সময়। আমে ভিটামিন সি, ভিটামিন ই, বিটা ক্যারোটিন, পটাসিয়াম, ভিটামিন ডি থাকে। আমে উপস্থিত ভিটামিন এ ও সি কোলাজেন উৎপাদন করে যা ত্বকের কোষকে রক্ষা করে।

কুমড়া: অনেকেই কুমড়া খেতে পছন্দ করেন না। কিন্তু কুমড়োর অনেক শারীরিক গুণাগুণ আছে। এতে ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন ই থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য যেই গুলি প্রধান ভূমিকা পালন করে।

ঢাকাটাইমস/২৫মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :