বিশ্বের মনোমুগ্ধকর ৫ ফুলের বাগান

মহিমা আক্তার
 | প্রকাশিত : ২৫ মে ২০২১, ১৩:১৩

পৃথিবীটা প্রাকৃতিক সৌন্দর্যের লিলাভূমি। আর মানুষ সুন্দরের পূজারী। যেকোন সুন্দর জিনিস পেতে মানুষের মন ব্যাকুল হয়। ফুল তার মধ্যে অন্যতম ভালোবাসা আর আকাঙ্ক্ষার বস্তু। ফুল ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া দূর্লভ। তাই মানুষের যখন মন খারাপ থাকে তখন ফুলের বাগান ঘুরে আসলে মন ভালো হয়ে যায়। ফুল এমন একটি বস্তু যা একপলক দেখলেই মানুষের মন খুশিতে ভরে ওঠে। বিষণ্ন মনকে প্রফুল্ল করে তোলে ফুল।

বিশ্বের মনোমুগ্ধকর এমন পাঁচ ফুলের বাগান নিয়ে এই প্রতিবেদন-

১. দুবাই মিরাকল গার্ডেন:

মধ্যপ্রচ্যের ধনী দেশ দুবাইয়ের কথা ভাবলেই আমাদের চোখে ভেসে ওঠে ইট পাথর, বহু উঁচু দালান, ইমারত আর রুক্ষ মরুভূমি। কিন্তু দুবাইতে রয়েছে এমন কিছু যা আমাদের দৃষ্টি ও মনকে অবাক ও বিমোহিত করে চোখের পলকেই। এর মধ্যে একটি হলো পৃথিবীর সবচেয়ে বড় প্রাকৃতিক ফুলের বাগান দুবাই মিরাকল গার্ডেন। ফুল দিয়ে যে কত অবাক করা, নজরকাড়া স্থাপনা তৈরী করা যায় তা দুবাই মিরাকল গার্ডেন না দেখলে বুঝা যায় না। এটি ৭২ হাজার মিটার জায়গা জুড়ে প্রায় ১০৯ মিলিয়ন ফুলের গাছ সমৃদ্ধ। এটি ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করে। বিভিন্ন আকার-আকৃতির দৃষ্টিনন্দন ফুল ও বাহারি ডিজাইনের নকশা দিয়ে এই বাগান সাজানো হয়েছে। যার মধ্যে বিশেষ আকর্ষনীয় ৩৮০ বিমানের আদলে তৈরি ৫ লক্ষাধিক ফুলে আবৃত স্থাপনটি। ২০১৬ সালের ২রা ডিসেম্বর গিনেস বুক ওয়ার্ডে নাম লেখায় এই বাগানটি।

২. কোকেন হাফ বা কিচেন গার্ডেন:

এটি গার্ডেন অব ইউরোপ নামে পরিচিত। যা ইউরোপের সবচেয়ে বড় ফুলের বাগান হিসেবে পরিচিত। এটি প্রায় ৮৯ একর জায়গা জুড়ে বিস্তৃত। প্রতি বছর প্রায় ৭ মিলিয়নের মত ফুলের চারা এখানে রোপন করা হয় যা পরবর্তীতে রঙিন ফুলের সৌন্দর্যে পর্য্টকদের বিমোহিত করে। ব্যতিক্রমী বাগান হিসেবে ধারণা পেতে এটায় সবচেয়ে বড় উদাহরণ। এই বাগানে রয়েছে মেঠো পথ, জলজ বাগান, ঝর্ণা ও সুন্দর পুকুর এবং কচুরীপানা। এছাড়া এখানে ফুল নিয়ে প্রদর্শনী ও বাচ্চাদের বিভিন্ন খেলার ব্যবস্থা রয়েছে।

৩. কোয়াচি ফুজি গার্ডেন:

এই বাগান মন মাতানো উইরেস্টিয়া ফুলের জন্য জনপ্রিয়। ফুটন্ত উইরেস্টিয়া ফুল দেখলে মনে হয় ঠিক যেন কোন দক্ষ শিল্পির রং তুলির আচরে ফুটে উঠেছে। ফুজি গার্ডেন মূলত ব্যক্তি মালিকানাধিন যা বসন্তকালে সৌন্দর্য উপভোগের জন্য খুলে দেওয়া হয়। এটি ১০ হাজার বর্গমিটার জায়গা জুড়ে বিস্তৃত। অনিন্দ সুন্দর এই বাগানটিতে প্রায় ২২ প্রজাতির ১৫০টি উইরেস্টিয়া গাছ রয়েছে। এপ্রিলের মধ্যভাগ থেকে মে মাসের শেষ দিকে ঘুরতে গেলে আপনি এর প্রকৃত সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

৪. বাটচার্ট গার্ডেন:

বিশ্বের প্রাচীন ও সুন্দরতম ফুলের বাগানের মধ্যে বাটচার্ট গার্ডেন অন্যতম। প্রতিবছর মিলিয়নেরও বেশি দর্শনার্থীকে তার আকর্ষণে মুগ্ধ রাখে এটি। দৃষ্টিনন্দন এই বাগানটি কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের রাজধানী ভিক্টোরিয়ার কাছে ব্রেন্টউড বের ভেনকুভের দ্বীপে প্রায় ৫৫ একর জায়গা জুড়ে অবস্থিত। সমগ্র বাগানটিতে প্রায় ৩ হাজার লাখ ফুলগাছে পরিপূর্ণ্। এই বাগান কানাডার গুরুত্বপূর্ণ্ জাতীয় ঐতিহ্য। এখানে বসন্তকালে অসংখ্য টিউলিপ, ক্যামেলিয়া, ম্যাগনোলিয়া, অরনামেন্টাল চেরি আর ড্যালোডিল ফুলের রুপ আপনাকে বিমোহিত করবে। আর গ্রীষ্মকালে গোলাপ বাগানের সৌন্দর্য আর সুঘ্রাণ, সন্ধ্যাকালীন আনন্দ আয়োজন, রাতের আলোকসজ্জা ও নৌকা ভ্রমণে পার করতে পারেন সুন্দর কিছু সময়।

৫. মনেট গার্ডেন:

মনেট গার্ডেন ফ্রান্সের বিখ্যাত বাগানের একটি। দর্শনার্থীদের মন মাতাতে এ বাগান সর্বদা এক ধাপ এগিয়ে। এখানে প্রতিবছর প্রায় ৫ লাখ পর্যটক ঘুরতে আসে। এই বাগানটি মূলত ২টি ভাগে বিভক্ত, যার একটি অংশ ক্লস নরম্যান্ড নামে পরিচিত অন্য অংশটি ওয়াটার গার্ডেন নামে পরিচিত। প্রথম অংশে প্রায় এক হেক্টর জায়গায় বিভিন্ন রঙের টিউলিপ, অরিয়েন্টাল পপি, আইরিশ এবং আরও অনেক ফুলে সুরভিত যা চিত্রশিল্প মনেটের বর্ণিল ছবি আকার রসদ জুগিয়েছে, আর জলজ বাগানে মনেটের বিখ্যাত চিত্রকর্মের আদলে একটি জাপানিজ ব্রিজের রেপ্লিকা আছে। মনেটের জলজ বাগানের মূল আকর্ষ্ন এর মধ্যে ফুটে থাকা শাপলা ফুল।

ঢাকাটাইমস/২৫মে/এমএ/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :