‘২৩ সালের মধ্যে মাগুরা-ঢাকা রেল যোগাযোগ’

প্রকাশ | ২৬ মে ২০২১, ২১:৫৭

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস

‘২০২৩ সালের মধ্যে মাগুরা থেকেই রেলপথে ঢাকায় যেতে পারবে মানুষ। এতে করে রাজধানী ঢাকার সাথে মাগুরাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোর যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হবে। কর্মসংস্থান ও পণ্য পরিবহনে আসবে নতুন মাত্রা।’
মাগুরা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় এক প্রেসব্রিফিংয়ে এ আশাবাদ ব্যক্ত করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
অনুষ্ঠানে বক্তব্য দেন- মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।
উপস্থিত ছিলেন- রেল সচিব সেলিম রেজাসহ রেল মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তা, জেলা প্রশাসক ড. আশরাফুল আলমসহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন নেতারা।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরিদপুরের মধুখালী থেকে মাগুরার ঠাকুরবাড়ি পর্যন্ত ২৪.৮ কিলোমিটার দীর্ঘ নতুন এ রেল লাইনের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এ উপলক্ষে মাগুরা শহরতলীর রামনগরে জেলা প্রশাসনের পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
তিনি আরো জানান, সরকার দেশের প্রতিটি জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে, সে লক্ষ্যে মাগুরা জেলাকে রেলসংযোগের আওতায় আনার মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চালের জনপথকে রেল সেবা প্রদান করা সম্ভব হবে। পদ্মা সেতুর উপর দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য অভ্যন্তরীণ যোগাযোগের এক নতুন দিগন্ত উন্মচিত হবে।
অনুষ্ঠানে রেললাইন নির্মাণ প্রকল্পের পরিচালক আসাদুল হক জানান, ১২০২ কোটি ৪৯ লক্ষ টাকা ব্যয়ে মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ২৪.৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। এছাড়া মাগুরা ও কামারখালীতে ২টি নতুন স্টেশন ও ২টি প্লাটফর্ম, ২টি সেড নির্মাণ, একটি আন্ডারপাস, গড়াই ও চন্দনায় ২টি মেজর রেল সেতু, ২৮ মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করা হবে। এর পাশাপাশি সিগন্যালিং ও ইলেকট্রিক্যাল কাজ করা হবে। এ কাজের জন্য ১৩০ একর ভূমি অধিগ্রহণের কাজ চলছে।
(ঢাকাটাইমস/২৬মে/এলএ)