শেরপুরে ‘পাচারকালে’ তিন হাজার ৭০০ কেজি সরকারি বই জব্দ

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২১, ১৮:০১

শেরপুরের ঝিনাইগাতীতে কালোবাজারিদের কাছে মাধ্যমিক শ্রেণির তিন হাজার ৩০০ কেজি সরকারি বই পাচারকালে দুজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে ট্রাকবোঝাই ওইসব বই উদ্ধারের পর অমৃত মোদক ও সেলিম মিয়া নামে দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

আটক অমৃত উপজেলার ঘোষগাঁও এলাকার মৃত হেমন্ত মোদকের ছেলে ও সেলিম রামেরকুড়া এলাকার মৃত গোলাপ হোসেনের ছেলে। তারা দুইজনেই পুরাতন ভাঙারি মালামালের ব্যবসায়ী।

শুক্রবার দুপুরে ইউএনও রুবেল মাহমুদ বলেন, এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাদী হয়ে থানায় নিয়মিত মামলা করবেন। পরে ঘটনা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

পুলিশ জানায়, বৃহস্পতিবার গভীর রাতে কিছু কালোবাজারি ঝিনাইগাতী থেকে মাধ্যমিকের বই পাচার করছে, এমন তথ্যে অভিযান চালিয়ে ঝিনাইগাতী থানা মোড়ে একটি ট্রাক আটক করা হয়। এসময় ট্রাকে থাকা তিন হাজার ৭০০ কেজি সরকারি বইসহ দুজনকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা গ্রাম থেকে বই সংগ্রহ করে ঢাকায় নিয়ে যাওয়ার কথা স্বীকার করেছে।

উদ্ধার করা বইগুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২১ সালসহ বিভিন্ন শিক্ষাবর্ষের এবং বিভিন্ন শ্রেণির। জব্দ বইগুলোর মধ্যে বাংলা, ইংরেজি, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, বাংলা ব্যাকরণ ও নির্মিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, আনন্দ পাঠসহ বিভিন্ন বই রয়েছে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেজুয়ান বলেন, শিক্ষা বিভাগে বই আসার পর সেগুলো চাহিদা অনুয়ায়ী নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। সুতরাং এসব বই কোন না কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিক্রি করা হতে পারে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলে জানান ওসি ফায়েজুর রহমান।

(ঢাকাটাইমস/২৮মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :