সম্পর্কে সফল হওয়ার পাঁচ পরামর্শ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩০ মে ২০২১, ০৯:৫৯ | প্রকাশিত : ৩০ মে ২০২১, ০৮:৪৫

সম্পর্কে ভালো থাকতে চায় সবাই। শ্রদ্ধা, ভালোবাসা, পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে তৈরি হয় একটি সম্পর্ক। প্রথম থেকেই 'প্রেম করব', 'বিয়ে করব' এই মানসিকতা নিয়ে সম্পর্ক তৈরি না করাই ভালো। সম্পর্কের প্রথম ধাপ হল বন্ধুত্ব। দুজনের মধ্যেকার বন্ধুত্ব তখনই জোরদার হয়, যখন দুজনের মধ্যে মনের মিল থাকে। যেকোনো সম্পর্কে জামেলা, ঝগড়া এসব থাকেই। এক একটা সমস্যা, বাধা পেরোতে পেরোতে তবেই তা জোরদার হয়।

আমাদের চারপাশে এমন কিছু সম্পর্ক আমরা দেখি, যেগুলো দেখে মন এমনিই খুশি হয়ে ওঠে। কিছু সম্পর্কের বোঝাপড়া এত সুন্দর হয় যে মনে হয় সেখান থেকে আমাদেরও কিছু শিক্ষা নেওয়া প্রয়োজন। আর তাই পড়াশোনার মতো সম্পর্কেও সফল হতে চাইলে মেনে চলতে হবে কয়েকটি পরামর্শ-

একে অপরের প্রিয় বন্ধু হয়ে উঠুন

প্রেমিক-প্রেমিকা কিংবা স্বামী-স্ত্রী হয়ে ওঠার আগে দু’জন দু’জনের খুব ভালো বন্ধু হয়ে ওঠা উচিত। একে অপরের সঙ্গে সব কথা শেয়ার করে নেওয়া, মন খুলে কথা বলতে পারাটা খুব জরুরি। তবেই ভালো বন্ধু হয়ে ওঠা যায়।

সম্পর্কে সহজ হওয়া প্রয়োজন

দু’জনের সম্পর্ক সহজ সাবলীল হওয়া প্রয়োজন। এমন যেন না হয় খুব সতর্ক হয়ে বন্ধুর সঙ্গে কতা বলতে হয়। কারণ বন্ধু হলে মেপে কথা বলা যায় না। মন খুলে সবটা বলতে না পারলে কোথাও যেন বাধো বাধো ঠেকে।

পছন্দেও থাকুক মিল

একজন পাহাড় আর অন্যজন সমুদ্র পছন্দ করতেই পারেন। কিন্তু ছোট খাটো বিষয়েও মিল থাকা দরকার। হঠাৎ বাইরে থেকে এলে জড়িয়ে ধরা, পছন্দের খাওয়া, একসঙ্গে সময় কাটানো এগুলো কিন্তু জরুরি। যদি দু’জনের মানসিকতায় মিল না থাকে তবে সারাজীবন একসঙ্গে কাটানো দায়।

টিমওয়ার্ক

সম্পর্কটা যখন দু’জনের তখন দু’জনকেই হাতে হাত মিলিয়ে সবকিছু করতে হবে। যেকোনো সিদ্ধান্ত, বাড়ির কাজ সব একসঙ্গেই করা দরকার। আমি থাকে আমরা হয়ে উঠলে তবেই সেই সম্পর্কের স্থায়িত্ব বেশিদিন হয়। নিজেদের জীবন কীভাবে চালাবেন সেই সিদ্ধান্ত নিজেদেরই নিতে হবে।

শক্তির আস্ফালন নয়

সম্পর্কে দুজনেই সমান। কেউ বড় কিংবা কেউ ছোট নয়। দুজনেই প্রাপ্তবয়স্ক। ফলে নিজের ভালোটুকু বুঝে নেওয়ার মতো ক্ষমতা সবারই থাকা দরকার। আর তাই কেউ কাউকে ক্ষমতা দেখাবেন না, কিংবা কোনও বিষয়ে বাধ্য করবেন না। এতে সমস্যা বাড়ে। এর চেয়ে দুজনে একসঙ্গে বসে সিদ্ধান্ত নিন। গায়ের জোরে কিন্তু সম্পর্ক টেকানো চাপের।

ঢাকাটাইমস/৩০মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :