স্বেচ্ছাসেবক লীগ সম্মেলন: বিভাজনের প্রভাব পড়বে চট্টগ্রামে

প্রকাশ | ৩০ মে ২০২১, ২১:০৩

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠনে নগর আওয়ামী লীগের বিভাজনের ছাপ পড়ার আশঙ্কা করছেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা  বলেছেন, নগর আওয়ামী লীগের বিভাজনের কারণে পদ প্রত্যাশীরা একেকজন একেকভাবে তদবির করবেন। তাদের অনুরোধ রক্ষা করতে গিয়ে কোনো হাইব্রিডরাও পদ বাগিয়ে নিতে পারেন।

তবে কেন্দ্রীয় নেতাদের চিন্তা স্বেচ্ছাসেবক লীগের ত্যাগী নেতাকর্মী এবং সাবেক ছাত্রনেতাদের সমন্বয়ে কমিটি গঠনের চেষ্টা থাকবে। ত্যাগীদের মূল্যায়ন করা হবে। অন্যদিকে সাবেক ছাত্রনেতাদেরও পদ দেয়া হবে।

এদিকে শনিবার চট্টগ্রাম মহানগর থেকে ৪৩১ জন পদ প্রত্যাশীর জীবনবৃত্তান্ত গেছে। ঢাকায় জমা পড়েছে প্রায় ২০০টি। কমিটিতে পদ রয়েছে ১০১টি।

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা বলেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ চায় দীর্ঘ দিন ধরে যারা স্বেচ্ছাসেবক লীগের রাজনীতি করে আসছে তাদের যেন মূল্যায়ন হয়। আবার সাবেক ছাত্রলীগ নেতাদেরও এখানে গুরুত্ব দেয়া হবে। এই দুইয়ের মিশেলে কমিটি গঠনের চিন্তা আছে।

এক্ষেত্রে তিনি নগর কমিটির আহ্বায়ক এবং দুই যুগ্ম আহ্বায়ক ছাড়াও নগর আওয়ামী লীগ নেতাদের সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করে বলেন, সম্মেলনের দিন পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হওয়ার সম্ভাবনা কম।

পদ প্রত্যাশীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ প্রসঙ্গে নাফিউল করিম বলেন, নগর স্বেচ্ছাসেবক লীগের কাছেই যেন পদ প্রত্যাশীরা তাদের জীবনবৃত্তান্ত জমা দেন, এমন নির্দেশনাই ছিল কেন্দ্র থেকে। তবে কারো কারো বিশেষ অনুরোধে কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক এবং যুগ্ম সম্পাদকদের কেউ কেউ কিছু জীবনবৃত্তান্ত গ্রহণ করেছেন। তার সংখ্যা প্রায় ২০০।

আগামী ১৯ জুন কোনো রাজনৈতিক সংগঠনের প্রথম ভার্চুয়ালি সম্মেলন হতে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এজন্য প্রস্তুতি নিতে কিছুটা বেগ পেতে হচ্ছে। ঢাকায় কেন্দ্রীয় নেতারা লাইভে যুক্ত হবেন। সম্মেলনে আবার সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবে এই উদ্যোগ সফল হলে একটি উদাহরণ সৃষ্টি হবে। অন্যরাও এভাবে সম্মেলন করতে পারবে।

জানতে চাইলে নগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক কে বি এম শাহজাহান ঢাকাটাইমসকে বলেন, কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদের জন্য জীবনবৃত্তান্ত গ্রহণের শেষ সময় ছিল ২৭ মে। কেউ কেউ ওই সময়ের মধ্যে জমা দিতে না পারায় ২৮ মে জমা নেয়া হয়। শনিবার মোট ৪৩১টি জীবনবৃত্তান্ত ঢাকায় পাঠানো হয়েছে।

ঢাকায় জমা পড়া আবেদনের বিষয়ে তিনি বলেন, সব আবেদন তো নগর কমিটির কাছে জমা দেয়ার কথা। কেন্দ্রীয় কমিটির কাছে কেউ জীবনবৃত্তান্ত জমা দিয়েছে কি না তা তার জানা নেই।

(ঢাকাটাইমস/৩০মে/কেএম)