ইতালিতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২১, ২২:২২ | প্রকাশিত : ৩০ মে ২০২১, ২২:১৩

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে ইতালি। রবিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জার মুখপাত্র এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জার মুখপাত্র জানান, বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ ২১ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এই তিন দেশে বাস করা ইতালির নাগরিকরা দেশে ফিরতে চাইলে তাদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

গত এপ্রিলে করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইতালি। রবিবার ওই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

এর আগে গত বছর করোনার B.1.617 ভ্যারিয়েন্টটি ভারতে শনাক্ত হয়। দক্ষিণ এশিয়ার দেশটিতে ব্যাপক সংক্রমণ ও স্বাস্থ্যখাতে বিপর্যয়ের জন্য এই ভ্যারিয়েন্টটি দায়ী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভারতীয় ভ্যারিয়েন্টটি বিশ্বের ৫৩টি অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ২৯ এপ্রিল নতুন বিদেশিদের প্রবেশ নিয়ে এক অধ্যাদেশ জারি করা হয়। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জারি করা অধ্যাদেশে ১২ মে পর্যন্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সেময় ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, গত ১৪ দিনে বাংলাদেশে অবস্থান করেছে বা বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করেছে এমন ভ্রমণকারীদের ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে একটি নির্বাহী আদেশ জারি করা হয়। বাংলাদেশ ও ভারতে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতির অবনতি হওয়ার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যারা গত ১৪ দিনের ভেতরে বাংলাদেশ এবং ভারতে ভ্রমণ করছে এমন ব্যক্তিকে ইতালিতে প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়।

(ঢাকাটাইমস/৩০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :