ইছামতি নদী খননের দাবিতে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও

নিজস্ব প্রতিবেদক, পাবনা
| আপডেট : ৩১ মে ২০২১, ১৬:২৫ | প্রকাশিত : ৩১ মে ২০২১, ১৫:৫২

হাইকোর্টের নির্দেশ মোতাবেক পাবনার ইছামতি নদী পুনঃখনন ও উচ্ছেদ কার্যক্রম বাস্তবায়নের দাবিতে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করেছে স্থানীয় বেশ কিছু সামাজিক সংগঠন।

সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের মূল ফটকের সামনে ব্যানার নিয়ে বিক্ষোভ করেন তারা। ঘণ্টাব্যাপী চলা জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও কর্মসূচির আয়োজন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ইছামতি নদী উদ্ধার আন্দোলন ও বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।

এসময় বক্তারা বলেন, পাবনাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি ছিল শত বছরের ঐতিহ্যবাহী এই ইছামতি নদী পুনঃখননের। দীর্ঘ আন্দোলন ও সংগ্রামের পরে সরকার ইছামতি নদী পুনরুজ্জীবিত করার জন্য অর্থ বরাদ্দ দিয়েছে। চলতি বছরের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া এই নদীর খনন ও উচ্ছেদ কাজের তেমন কোনো অগ্রগতি নেই বলে অভিযোগ রয়েছে। এই খনন কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান দায়সারাভাবে কাজ করে নদী খনন দেখাতে চাইছেন। সরকারের এই উন্নয়ন নদী খনন কাজ নিয়মমাফিক না করে নিজেদের ইচ্ছামত কাজ করে অর্থ উত্তোলন করার পাঁয়তারা করছে তারা।

বক্তারা আরও বলেন, ‘এই কাজের দেখভালের দায়িত্বে থাকা পাবনা পানি উন্নয়ন বোর্ড কোনো রকমের নজরদারি করছে না। হাইকোর্টের দেয়া নির্দেশ মোতাবেক আর নদী খননের দরপত্রের নিয়ম অনুযায়ী পরিকল্পনা মাফিক নদী খনন করার জন্য প্রশাসনের সুদৃষ্টি প্রত্যাশা করেন আন্দোলনকারীরা। খনন কাজ যদি সঠিক নিয়মে না করা হয় তবে আগামীদিনে পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়।

পরে নেতাকর্মীরা লিখিত অভিযোগ জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করেন।

জেলা প্রশাসক কবীর মাহমুদ এই নদী খনন কাজের বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে কাজের মান সঠিক করার প্রতিশ্রুতি দেন। আর কাজের মান সঠিকভাবে না করা হলে এই কাজের কোনো অর্থ উত্তোলন করতে দেয়া হবে বলে জানিয়ে দেন।

বিক্ষোভে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সাংবাদিকসহ সমাজের নানা শ্রেণি পেশার মানুষ এতে অংশ নেন। এসময় আরও বক্তব্য দেন- বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুল রহিম পাকন, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পাবনার সহসভাপতি অ্যাডভোকেট তসলিম হাসান সুমন, ইছামতি নদী উদ্ধার আন্দোলনের সভাপতি এস এম মাহাবুব আলোম, বাপার সাধারণ সম্পাদক আব্দুল হামিদ খান, নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক শহীদুর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/৩১মে/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :