ফ্রিজে রাখা পেঁয়াজ থেকে ব্ল্যাক ফাঙ্গাস ছড়ানোর গুজব!

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২১, ১৪:১৪

করোনাভাইরাসের মহামারিকালে নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। প্রতিবেশি দেশ ভারতে এই ফাঙ্গাস রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। বাংলাদেশেও ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। গুজব উঠেছে ফ্রিজে রাখা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে এই ফাঙ্গাস। গুজবটি ছড়িয়েছে ভারতে।

সম্প্রতি ভারতের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে উল্লেখ করা হয়, ফ্রিজে রাখা পেঁয়াজ থেকে ছড়িয়ে পড়ছে ব্ল্যাক ফাঙ্গাস। হিন্দিতে লেখা এই পোস্টে দাবি করা হচ্ছে, পেঁয়াজের উপর অনেকক্ষেত্রে একটি কালো আস্তরণ পড়ে। সেটাই হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। দীর্ঘদিন ফ্রিজে রাখা পেঁয়াজ থেকেই এই রোগের উদ্ভব।

ভারতের ইন্টারন্যাশনাল সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজির বিজ্ঞানী নাসিম গউর বলেন, 'ফ্রিজের ভিতর এবং ভেজা দেওয়ালে কিছু ব্যাকেটরিয়ার জন্ম হয়। যেমন ব্যাসিলাস এবং অ্যাসিনেটোব্যাক্টর। যেগুলো খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করছে কিছু অসুখ হতে পারে। কিন্তু, তার সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসের কোনও সম্পর্ক নেই।'

পাশাপাশি আমেরিকার কৃষি দপ্তর জানায়, পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যাসপারগিলাস নিগার নামে একটি ফাঙ্গাস। যেটি সাধারণত মাটিতে থাকে। এর সঙ্গেও ব্ল্যাক ফাঙ্গাসের কোনও মিল নেই।

ভারতের জবলপুরের সেন্টার ফর মেডিক্যাল মাইকোলজি ফাঙ্গাল ডায়গনস্টিক অ্যান্ড রিসার্চের ডা. শেস আর নাওয়াঙ্গে বলেছেন, 'মিউকরমাইকোসিস অর্থাৎ ব্ল্যাক ফাঙ্গাস একটি দুলর্ভ জাতীয় ফাঙ্গাল ইনফেকশন। একাধিক কোমর্বিডিটি যুক্ত ব্যক্তি অথবা একটি রোগের প্রতিরোধে দীর্ঘদিন হাই ডোজের ওষুধ অথবা ইনজেকশন নিতে নিতে দুর্বল হয়ে পড়া রোগীদেরই এই মিউকরমাইকোসিস বেশি আক্রমণ করে। পেঁয়াজে থাকা ফাঙ্গাস কিন্তু অত্যন্ত সাধারণ এবং সবসময়ই পরিবেশের মধ্যে থাকতে পারে।'

(ঢাকাটাইমস/১জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :