আফগানিস্তানের নতুন অধিনায়ক হাশমতউল্লাহ

প্রকাশ | ০১ জুন ২০২১, ১৫:০৮

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

টেস্ট এবং ওয়ানডের জন্য নতুন অধিনায়ক পেল আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল।  জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ হারের পর দেশটির সর্বকালের সেরা অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে হাশমতউল্লাহ শহীদিকে অধিনায়কের দায়িত্ব দিয়েছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

এ ব্যাপারে আফগানিস্তান ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ‘এসিবির তদন্ত কমিটির করা এক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতেই আসগর আফগানের কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছে। এটা জানা গেছে, অধিনায়ক হিসেবে আফগানের নেওয়া কিছু সিদ্ধান্তের কারণে মার্চে আবুধাবিতে হওয়া সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে হেরেছিল আফগানিস্তান।’

এদিকে গত বিশ্বকাপের আগে হুট করে আসগর আফগানকে বাদ দিয়ে গুলবদিন নাইবকে অধিনায়কত্ব দিয়েছিল আফগানিস্তান। সেই বিশ্বকাপে একটি ম্যাচও জিততে পারেনি তারা। এরপর কয়েক মাসের জন্য রশিদ খানের হাত ঘুরে আসগরের কাছেই ফিরে আসে এসিবি। আবার তিন ফরম্যাটের অধিনায়ক করা হয় তাকে।

কিন্তু এবার একটি টেস্ট ম্যাচ হারার কারণেই আবার বাদ দেয়া হলো আফগানকে। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হেরেছিল আফগানিস্তান। তবে ঘুরে দাঁড়িয়ে জয় পেয়েছিল দ্বিতীয় ম্যাচেই। কিন্তু প্রথম ম্যাচে আসগরের কিছু সিদ্ধান্ত পছন্দ হয়নি বিধায় অধিনায়ক বদলে দিলো এসিবি।

উল্লেখ্য, জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ক্যাপ্টেন হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে টপকে বিশ্বরেকর্ড গড়েন আসগর। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ে ধোনিকে পিছনে ফেলে দিয়েছেন তিনি। ধোনির নেতৃত্বে ভারতীয় দল মোট ৪১টি ২০ ওভারের ম্যাচ জিতেছে। আসগরের নেতৃত্বে আফগানিস্তান জিতেছে ৪২টি।

(ঢাকাটাইমস/০১জুন/এমএম)