রোহিঙ্গা এখন বিষফোঁড়া!

অরণ্য পাশা
 | প্রকাশিত : ০১ জুন ২০২১, ১৯:১১

জনপ্রতি ৫ হাজার টাকা মাসোহারার জন্য রোহিঙ্গারা আন্দোলন শুরু করেছে। বাহ্! কি দারুণ! এরা তো এখন সুঁই হয়ে ঢুকে ফলা হয়ে বের হওয়ার মতো অবস্থা। প্রথমে আশ্রয় এর জন্য ভিক্ষা চাওয়া। কক্সবাজারকে পুরো বনাঞ্চল ধ্বংস করে বসবাস। ইয়াবা ব্যবসার জমজমাট করে তোলা। ভাসানচরে হাজার কোটি টাকা খরচ করে ঘর বানানো।

এখন এরা মাসিক ভাতা চাচ্ছে। এত আরাম আয়েস এদের। কয়েকদিন পর তাদের বাঁকি গোষ্ঠীর লোকজন মায়ানমার থেকে নিয়ে আসবে এদেশে। এরা এমন এক মেরুদন্ডহীন জাতি। বছরে বছরে বাচ্চা পয়দা ছাড়া কোনো কাজ নেই। নিজেদের অধিকার এর জন্য নিজ দেশে আন্দোলন করতে পারে নি।

এরাই একাত্তরে পাকিস্থানে পক্ষ নিয়েছিল। আমাদের কিছু ধর্মীয় মানবিক ভাইয়েরা তাদের এদেশে বসবাসের জন্য আন্দোলন শুরু করেছিল। যেখানে প্রতিবেশি দেশগুলো তাদের ফিরিয়ে দিল। সেখানে আমাদের জনসংখ্যাবহুল দেশে তাদের কোলে তুলে আনলাম। তাদের আরাম আয়েসে কাটছে দিন। মায়ানমার আর ফেরত গেল না। বর্তমান মায়ানমারের চলমান পরিস্থিতির কারনে ফেরত যাওয়া তো আরো কঠিন।

সামান্য কিছু বৈদেশিক সাহায্য নিয়ে রোহিঙ্গা বিষফোঁড়া এখন বাংলাদেশের ঘাড়ে।

আজ তো মাসোহারা জন্য আন্দোলন করছে। অবাক হওয়ার কিছু নেই। কয়েকদিন পর যদি বলে বাংলাদেশও তাদের। ইসরাইল যেভাবে ফিলিস্তিন তাদের বলে দাবি করছে। রোহিঙ্গা বিষফোঁড়া এখনি নামাতে হবে। না হলে ভবিষ্যৎ বাংলাদেশের জন্য রোহিঙ্গা হুমকি হয়ে দাঁড়াবে। অলরেডি শুরু হয়ে গেছে।

লেখক: গণমাধ্যমকর্মী

ঢাকাটাইমস/১জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :