ভারতে পাওয়া করোনার নতুন স্ট্রেন নিয়ে শঙ্কিত বিশ্ব

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২১, ১০:১০

ভারতে পাওয়া করোনার নতুন স্ট্রেন নিয়ে শঙ্কিত বিশ্ব। এই স্ট্রেনের নামকরণ করা হয়েছে ডেল্টা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু দেশটির নতুন স্ট্রেন নিয়ে উদ্বেগ প্রকাশে করেছে।

হু বলছে, ভারতে যে করোনা মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পেয়েছে তার জন্য SARS-CoV-2 ভাইরাসের B.1.617 স্ট্রেন দায়ী। এটি ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট।

ভাইরাসের এই ভ্যারিয়েন্ট তিনটি পর্যায়ে বংশবিস্তার করে। গত মাসে জাতিসংঘের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সমস্ত স্ট্রেনকে উদ্বেগজনক হিসেবে বর্ণনা করা হয়। কিন্তু মঙ্গলবার তার মধ্যে মাত্র একটিকে এই তকমা দেওয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষে মহামারী সংক্রান্ত সাপ্তাহিক আপডেট দেওয়ার সময় জানানো হয়েছে, এটা স্পষ্ট যে বৃহত্তর জনসংখ্যার স্বাস্থ্য নিয়ে যে ঝুঁকি, তা বর্তমানে B.1.617.2 এর সঙ্গে জড়িত। অন্য স্ট্রেনের সংক্রমণের হার লক্ষ্য করা গেলেও তার পরিমাণ কম। B.1.617.2 ভ্যারিয়েন্টই সবচেয়ে উদ্বেগজনক। ভাইরাসের আসল রূপের থেকে এটি আরও মারাত্মক। কারণ এটি দ্রুত ছড়িয়ে পড়ে। এর মৃত্যুর হারও বেশি। এমনকী ভ্যাকসিন নেওয়ার পরও এর দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে।

২০২০ সালের অক্টোবর মাসে কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট B.1.617.2 এর সন্ধান মেলে ভারতে। এই ভ্যারিয়েন্টকে হু ‘ডেল্টা’ নামে অভিহিত করেছে। অন্যদিকে ভারতেই খুঁজে পাওয়া কোভিড-১৯ এর অন্য একটি ভ্যারিয়েন্ট B.1.617.1 কে অভিহিত করা হয়েছে ‘কাপ্পা’ নামে। ২০২০ সালে সেপ্টেম্বরে যুক্তরাজ্যে যে স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে সেটিকে ‘আলফা’ নামকরণ করা হয়েছে। ‘বিটা’ নামকরণ করা হয়েছে ২০২০ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকায় পাওয়া কোভিড-১৯ ভ্যারিয়েন্টের। নভেম্বর মাসে ব্রাজিলে সন্ধান পাওয়া কোভিড-১৯ ভ্যারিয়েন্টের নাম রাখা হয়েছে ‘গামা’।

(ঢাকাটাইমস/২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :