বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিল আইসিসি

প্রকাশ | ০২ জুন ২০২১, ১০:৪১ | আপডেট: ০২ জুন ২০২১, ১০:৫৪

ক্রিড়া ডেস্ক, ঢাকাটাইমস

অবশেষে বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর গুঞ্জন সত্য প্রমাণিত হলো। আসন্ন ২০২৪ সাল থেকে টি-টোয়েন্টি এবং ২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে বলে নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এছাড়া বাতিল হওয়ার চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছে আইসিসি।

মঙ্গলবার আইসিসির সভাশেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানায় তারা। ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপে হবে ১৪টি দল নিয়ে, মোট ম্যাচ সংখ্যা হবে ৫৪টি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ বাড়বে দলের সংখ্যা। দুই বছর পরপর হবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্বকাপ।

২০ দল নিয়ে এই টুর্নামেন্ট হবে ২০২৪,২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ২০২৫ ও ২০২৯ সালে। এছাড়াও ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

এর আগে গত ৮ মার্চ বিশ্ব নারী দিবসে মেয়েদের বৈশ্বিক টুর্নামেন্টের সংখ্যা ও সেসব টুর্নামেন্টে দলের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছিল আইসিসি। সেই পরিকল্পনা মতে ২০২৫ সালে ওয়ানডে বিশ্বকাপ আটটি দল খেললেও ২০২৯ বিশ্বকাপে খেলার কথা ১০টি দলের।

২০২৬ সাল থেকে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ৬ দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পরপর।

(ঢাকাটাইমস/০২জুন/এমএম)