ঢাকায় অবৈধ ভবনে আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২১, ২১:৪৩
ফাইল ছবি

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে নানা বিতর্কের মধ্যেই এবার রাজধানীতে আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে কার্যক্রম পরিচালনা করার অভিযোগ জানিয়েছেন খোদ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার বিকালে জাতীয় সংসদের অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এই তথ্য জানান।

যেসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ সেগুলো হলো ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ।

এছাড়া বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ও শর্ত ভঙ্গ করে ঢাকার উত্তরা ও বনানীতে ইবাইস বিশ্ববিদ্যালয়ের দুটি অবৈধ ক্যাম্পাস এবং উত্তরায় দি ইউনিভার্সিটি অব কুমিল্লার একটি অবৈধ শাখা রয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

দীপু মনি বলেন, রাজধানীতে আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে তাদের কার্যক্রম পরিচালনা করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুকূলে প্রদত্ত সাময়িক সনদে উল্লিখিত স্থানে/শহরের বাইরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শাখা পরিচালনার কোনো সুযোগ নেই।

শিক্ষামন্ত্রী বলেন, জনসাধারণের সচেতন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে এসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করেছে। গণবিজ্ঞপ্তিতেও এসব বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অননুমোদিত ভবনসমূহ বন্ধ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০২জুন/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :