৮ মিনিটে ফুল চার্জ হবে শাওমির নতুন ফোন

প্রকাশ | ০৩ জুন ২০২১, ১২:২০ | আপডেট: ০৩ জুন ২০২১, ১২:৩৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

স্মার্টফোনে যুগান্তকারী চার্জিং টেকনোলজি ও ব্যাটারি নিয়ে হাজির হচ্ছে শাওমি। প্রতিষ্ঠানটি দাবি করছে তাদের ফোন মাত্র ৮ মিনিটেই ফুল চার্জ হবে।

সম্প্রতি শাওমি এনেছে ২০০ ওয়াটের হাইপার চার্জ চার্জিং প্রযুক্তি। প্রতিষ্ঠানটি দাবি করছে এই প্রযুক্তির ফলে তাদের ৪০০০ এমএএইচ যুক্ত স্মার্টফোনগুলো সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় মাত্র ৮ মিনিট। অন্যদিকে আবার শাওমির ১২০ ওয়াটের ওয়ারলেস দ্রুত চার্জিং প্রযুক্তির ফলে এই একই ব্যাটারি পরিষেবার ফোনগুলো সম্পূর্ণ চার্জ হয় মাত্র ১৫ মিনিটে।

চীনা শাওমি তাদের উভয় দ্রুত চার্জিং প্রযুক্তির কথা ঘোষণা করেছে নিজেদের টুইটার অ্যাকাউন্টে। এর পাশাপাশি একটি ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি। যেখানে দেখানো হয়েছে নতুন প্রযুক্তি ব্যবহার করে ৪০০০ এমএএইচ ব্যাটারি পরিষেবার স্মার্টফোনের দ্রুত চার্জিং এর বিষয়টি। মি১১ প্রো স্মার্টফোনকে এই ভিডিও জন্য ব্যবহার করা হয়েছে ।

শাওমির পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, নতুন ২০০ ওয়াটের ওয়ারড চার্জিং প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোনটি মাত্র ৪৪ সেকেন্ডে চার্জ হয় ১০ শতাংশ। পাশাপাশি ৮ মিনিটে চার্জ হয় ৫০ শতাংশ, যেখানে ফোনটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় মাত্র ৮ মিনিট।

অন্যদিকে ১২০ ওয়াটের ওয়্যারলেস দ্রুত চার্জিং পরিষেবাতে স্মার্টফোনটি মাত্র ৭ মিনিটে চার্জ হয় ৫০ শতাংশ, যেখানে সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় মাত্র ১৫ মিনিট।

তবে শাওমির কোন কোন স্মার্টফোনে এই সুবিধা মিলবে তা স্পষ্ট করা হয়নি। মনে করা হচ্ছে ১২০ ওয়াটের দ্রুত চার্জিং সম্পন্ন স্মার্টফোনগুলোতে এই প্রযুক্তির সুবিধা পাওয়া যেতে পারে। আর সেই হিসেবে শাওমির মি ১০ আল্ট্রা স্মার্টফোনে রাখা হয়েছে ১২০ ওয়াটের দ্রুত চার্জিং এর সুবিধা। পাশাপাশি শাওমির আসন্ন স্মার্টফোনগুলোতেও দেওয়া হতে পারে এই পরিষেবা বলে আশাকরা হচ্ছে।

সূত্রের খবর, শাওমি মি প্যাড ৫, মি প্যাড প্রো এবং আরও বেশকিছু মডেলের ওপরে কাজ করছে। অতএব এই আসন্ন মডেলগুলোতেও থাকতে পারে দ্রুত চার্জিং পরিষেবা। 

(ঢাকাটাইমস/৩জুন/এজেড)