চলনবিলের জীববৈচিত্র্য রক্ষায় তৎপর প্রশাসন

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২১, ২১:০১

‘মৎস্য ভাণ্ডার’ খ্যাত চলনবিলের মা মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় আগাম অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় আত্রাই নদের জোড়মল্লিকা এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৩০০ ফিটের ৫টি নিষিদ্ধ চায়না দোয়ারী, ৬টি কারেন্টজাল ও ৪টি খোড়াজাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়। জব্দ জালের মূল্য প্রায় লক্ষাধিক টাকা বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

এসময় উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদত হোসেন, সিংড়া থানার উপ-পরিদর্শক (এসআই) শিবলীজ্জামান, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

সিংড়ার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদত হোসেন জানান, গত কয়েক দিনের টানা বর্ষণে আত্রাই নদ সহ চলনবিলের খাল-বিলে পানি আসতে শুরু করেছে। দেখা দিয়েছে পেট ভরপুর ডিমওয়ালা মা মাছ। আর এই সুযোগে এক শ্রেণির লোভী ও প্রভাবশালী ব্যক্তিরা নদী ও বিলের বিভিন্ন পয়েন্টে নিষিদ্ধ জাল দিয়ে মা মাছ, কাঁকড়া, শামুক ও পোকা মাকড় নিধন করছে। এতে চলনবিলের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ছে। মা মাছসহ বিলের জীববৈচিত্র্য রক্ষায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৩জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :