শিক্ষায় বরাদ্দ বেড়েছে পাঁচ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২১, ২১:৩৬
ফাইল ছবি

শিক্ষাখাতে ২০২১-২২ অর্থবছরে পাঁচ হাজার ৭৫১ কোটি টাকা বরাদ্দ বাড়িয়ে মোট ৭১ হাজার ৯৫৬ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করেছে সরকার। গত অর্থবছরে শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৬৬ হাজার ৪০০ কোটি টাকা।

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।

অর্থমন্ত্রীর প্রস্তাবিত ২০২১-২০২২ বাজেটের বরাদ্দ প্রস্তাব থেকে জানা যায়, বিদায়ী অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় পৃথকভাবে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। শিক্ষাখাতে মোট বরাদ্দ বেড়েছে ০.৫ শতাংশ।

২০২০-২০২১ অর্থবছরের তুলনায় ২০২১-২০২২ অর্থবছরের মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে বরাদ্দ বেড়েছে তিন হাজার ৩৬৮ কোটি টাকা। এই খাতে প্রস্তাবিত বরাদ্দ রাখা হয়েছে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৩৩ হাজার ১১৮ কোটি টাকা।

বেড়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দও। এইখাতে ২০২১-২০২২ অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ২৬ হাজার ৩১১ কোটি টাকা, যা গত অর্থ বছরের চেয়ে এক হাজার ৩৭৪ কোটি টাকা বেশি। এই খাতে ২০২০-২০২১ অর্থবছরে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৩৭ কোটি টাকা।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা খাতে যে বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে সেখানেও ২০২০-২০২১ অর্থবছরের চেয়ে ৮০৯ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে। ২০২১-২০২২ অর্থবছরে এই খাতে বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে নয় হাজার ১৫৪ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবছরে ছিল আট হাজার ৩৪৫ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উত্থাপন করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৩জুন/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :