সৌদি প্রবাসী বাংলাদেশিদের কোয়ারেন্টাইন সমস্যার সমাধান

প্রকাশ | ০৪ জুন ২০২১, ০০:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বাংলাদেশে ছুটি শেষে যারা সৌদি আরব যাবেন তাদের সাত দিনের কোয়ারেন্টাইন পালনের বাধ্যবাধকতা জারি করে দেশটির সরকার। সেখানে কোয়ারেন্টাইনের জন্য যেসব হোটেল নির্ধারণ করা হয়, সেগুলো অনেক ব্যয়বহুল। প্রবাসীদের এসব হোটেলে যেতে আগ্রহও কম। সৌদি আরবের এই প্রবাসীদের কোয়ারেন্টাইন সমস্যার সমাধান শুরু করেছে সরকার।

বৃহস্পতিবার থেকে সৌদি এয়ারলাইন্সের আর্থিক ও সফটওয়্যার চ্যানেলের মাধ্যমে সৌদি এয়ারের তালিকাভুক্ত দুই শতাধিক স্থানীয় 'ট্রাভেল এজেন্ট' সৌদি আরবের হোটেল বুকিং করতে পারছে। এতে সৌদি প্রবাসী বাংলাদেশিদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সমস্যা দূরীভূত হবে বলে আশা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সারওয়ার আলম তার ব্যক্তিগত ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, সৌদি আরব প্রবাসী সম্মানিত বাংলাদেশি নাগরিক যারা ছুটিতে দেশে আসছেন বা সৌদি আরবে আছেন তাদের জন্য একটু কষ্ট লাগবের সংবাদ। যারা ৩০ জুন ২০২১ তারিখের মধ্যে দেশে ছুটি শেষে সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে সৌদি আরব গমন করবেন এবং হোটেলে বাধ্যতামূলক সাত দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে তারা সৌদি এয়ারলাইনসের তালিকাভুক্ত ২০০টির বেশি ট্রাভেল এজেন্সির যে-কোনোটির মাধ্যমে হোটেল বুকিং এবং টিকেটের তারিখ পরিবর্তন/রি ইস্যু/ রিকনফার্ম করতে পারবেন। হোটেল বুকিংয়ের জন্য দুই হাজার টাকা এবং টিকেটের তারিখ পরিবর্তন/রি ইস্যুর জন্য পাঁচশত টাকা সার্ভিস চার্জ নিতে পারবে।

তিনি আরও লিখেছেন, গত ২০ মে হতে অদ্যাবধি যারা হোটেল বুকিং করতে না পারার কারণে ফ্লাইট মিস করেছেন তাদেরকে কোনো ধরনের চার্জ ছাড়াই নতুন টিকেট ইস্যু করবে সৌদি এয়ারলাইন্স। আর যারা সৌদি আরব হতে আসার সময় সৌদি এয়ারলাইনস এর আসা-যাওয়ার টিকেট ক্রয় করতেন তাদের যাওয়ার আগে টিকেটের তারিখ পরিবর্তন/রি ইস্যু করতে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকার কাওরান বাজারস্থ সোনারগাঁও হোটেলে সৌদি এয়ারলাইনন্সের অফিসে খুব ভোরে এসে রোদে বা বৃষ্টিতে লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। তাদের কষ্ট না করে বাড়ির কাছে ট্রাভেল এজেন্সি হতে তা করতে পারবেন। অবশ্য এ জন্য ট্রাভেল এজেন্সিকে পাঁচশত টাকা সার্ভিস চার্জ দিতে হবে। তবে সৌদি এয়ারলাইন্সও আগের মত বিনা ফি-তে এ কাজ চলমান রাখবে।

এসময় তিনি সৌদি এয়ারলাইন্স এবং এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সি বাংলাদেশকে ধন্যবাদ জানান।

(ঢাকাটাইমস/০৪জুন/এসএস/জেবি)