গৃহবধূর মৃত্যুতে জড়িতদের বিচার দাবি হরিজনদের

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২১, ২১:৪১

নরসিংদীর মাধবদীতে যৌতুকের দাবিতে গৃহবধূকে পুড়িয়ে হত্যার প্রতিবাদ এবং জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি হয়েছে। শনিবার দুপুরে নরসিংদী প্রেসক্লাবের সামনে কুমিল্লাসহ দেশের সর্বস্তরের হরিজন (সুইপার) সম্প্রদায় জনগোষ্ঠীর ব্যানারে এ কর্মসূচি করা হয়।

মানববন্ধনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় দুই শতাধিক হরিজন (সুইপার) সম্প্রদায় জনগোষ্ঠীর মানুষ অংশ নেয়। এসময় কল্পনা রানী বাসফোঁড়ের (২৫) আত্মহত্যার প্ররোচনায় জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবি জানান বিক্ষুব্ধ আন্দোলনকারীরা।

নরসিংদী প্রেসক্লাবের সামনের সড়কে দুপুর ১২টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, আমরা হরিজন সম্প্রদায়ের লোকজন দেশের মানুষকে সুন্দর পরিবেশে রাখতে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করে জীবিকা নির্বাহী করে থাকি। সমাজের দৃষ্টিতে আমরা নিম্নশ্রেণির লোক বলে কি কোনো বিচার পাব না?

তারা বলেন, কল্পনা নিজ ইচ্ছায় আত্মহত্যা করেনি। তাকে প্রতিনিয়ত নির্যাতনের মাধ্যমে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে। স্বামীর যৌতুক দাবি ও শ্বশুরবাড়ির চরম নির্যাতনে অতিষ্ঠ হয়ে কল্পনা রানী আত্মহত্যা করতে বাধ্য হয়। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে সেজন্যই আমরা হত্যায় প্ররোচনাকারী স্বামী রাজু বাসফোঁড়, রাজুর বাবা নন্দলাল বাসফোঁড়সহ অন্যান্য আসামিদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবী জানাচ্ছি।

মানববন্ধনে বক্তব্য দেন, নিহত কল্পনার বাবা মনালাল বাসফোঁড়, সিলেট হরিজন গোষ্টীর সভাপতি সুজন লাল, বি বাড়িয়া শাখার সভাপতি রাজেস হরিজন, কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক নিমাই হরিজন, মৌলভীবাজার শাখার সভাপতি গোলাপ হরিজন, কুমিল্লা শাখার সভাপতি জামাল হরিজন, কল্পনার মা রিতা রানী হরিজন, মামী পূজা রানী বাসফোঁড়, কুলাউরা শাখার সভাপতি লস্কর বাসফোঁড় প্রমুখ।

উল্লেখ্য, তিন বছর আগে নরসিংদীর মাধবদী থানা এলাকার আনন্দী বর্ষা টেক্সটাইল মিল সংলগ্ন হরিজন কলোনীর রাজু বাসফোঁড়ের সঙ্গে কুমিল্লা জেলা শহরের আদর্শ সদর উপজেলার সুজানগর সুইপার কলোনীর মনা লাল বাসফোঁড়ের মেয়ে কল্পনা রানী বাসফোঁড়ের বিয়ে হয়।

বিয়ের পর থেকেই চাকরির অজুহাতে চার লাখ টাকা যৌতুক দাবি করে আসছিল কল্পনার স্বামী, শ্বশুর, শাশুড়িসহ ওই পরিবারের লোকজন। যৌতুকের টাকা দিতে না পারায় কল্পনাকে প্রতিনিয়ত নির্যাতন করতো। নির্যাতন সইতে না পেয়ে গত ৭ মে নিজের শরীরে কেরাসিন ডেলে আগুন লাগিয়ে দেন কল্পনা।

ঘটনার একদিন পর ঢাকা মেডিকেলের শেখ হাসিনা বার্ন ইউনিট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে নিহতের স্বামী-শ্বশুরসহ চারজনকে আসামি করে মাধবদী থানায় মামলা করেন।

(ঢাকাটাইমস/৫জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :