কম বেতনের চাকরি করব কি না?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২১, ১৬:০৮ | প্রকাশিত : ০৬ জুন ২০২১, ১৫:০১

বেকারত্ব বড় অভিশাপ। সবাই প্রত্যাশা করে নিজের পছন্দসই একটি চাকরি। কেউ কেউ আবার অপছন্দের চাকরি করে চলেন। তবে প্রায়শ একটি কথা অনেকেই শুনে থাকবেন, কম বেতনের চাকরি না করে বেকার থাকা ভালো। আসলেই কি তাই? চলুন কম বেতনে চাকরি করার পক্ষে ও বিপক্ষে যুক্তিগুলো দেখি। তাহলে বুঝতে পারব কম বেতনের চাকরি করা যাবে নাকি করা যাবে না।

প্রথমে যে ৫ কারণে কম বেতনের চাকরি করব

১. অভিজ্ঞতা অর্জন। আপনি যদি কোনো চাকরি না করেন তাহলে চাকরির জগতে কোনো অভিজ্ঞতা আপনার থাকবে না। চাকরি করলে আপনার যেমন অভিজ্ঞতা হবে ঠিক তেমনি আপনার পরবর্তী চাকরির জন্য আপনার সি.ভি একটু ভারী হবে। তাই অভিজ্ঞতা নেওয়ার জন্য ক্ষেত্রে বিশেষ কম টাকার চাকরি করা ভালো।

২. নিজেকে জানা। আপনি যখন একটি চাকরি করবেন তখন আপনি আপনার দোষ-গুণ, শক্তি-দুর্বলতা সম্পর্কে জানতে পারবেন। তাই নিজেকে জানার জন্য হলেও বেকার না থেকে কম বেতনের চাকরি করা ভালো।

৩. যোগাযোগ করার দক্ষতা বাড়বে। আপনি কম টাকার চাকরি করলে হয়ত আপনি আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন না। কিন্তু অন্যদিকে আপনার জন্য অনেক সাহায্য হবে। আপনি যোগাযোগ করার দক্ষতা বাড়াতে পারবেন। তাছাড়া একটি চাকরি করলে আপনার উপরস্থ কর্মকর্তাদের সম্পর্কে ধারণা পাবেন যা আপনার পরবর্তী চাকরিতে কাজে লাগবে।

৪. কিছু টাকা অন্তত পাবেন। কথায় আছে নাই মামার থেকে কানা মামা ভালো। এই কথার মানে হচ্ছে আপনার কোনো মামাই নেই, এর থেকে যে মামা কানে শুনতে পায় না সেই কি উত্তম নয়। সহজ অর্থে একদম কিছু না থাকার চেয়ে অল্প কিছু থাকা ভালো। ঠিক তেমনি কোনো চাকরি না করে বেকার থাকার চেয়ে অল্প বেতনের চাকরি করা কি ভালো নয়?

৫. আপনি এখন বেকার নয়। আপনি বেশি টাকার চাকরি করলেও বেকার থাকবেন না, ঠিক তেমনি কম টাকার চাকরি করলেও বেকার থাকবেন না। আপনি মানসিকভাবে একটু সান্ত্বনা পাবেন এই ভেবে যে, আপনি এখন আর বেকার না।

এবার যে কারণে কম বেতনের চাকরি করা উচিত নয়

১. লক্ষ্য অর্জন করা কঠিন হয়ে যাবে। কম টাকার চাকরি আপনার লক্ষ্যে যাওয়ার জন্য অনেক সময় বাধা দিবে। নিজের দক্ষতা উন্নয়ন বা বাড়তি পড়াশোনা করার মতো যথেষ্ট সময় পাবেন না। আপনি যাই করছেন তাই নিয়ে পড়ে থাকতে হবে। চাকরি বেশি টাকার হোক বা কম টাকার আপনি অনেক চাপে থাকবেন যা আপনার লক্ষ্যে যেতে বাধা হয়ে উঠবে।

২. সৃজনশীলতা নষ্ট হতে পারে। কম বেতনের চাকরিতে আপনার অনেক বসের অডার মেনে চলতে হতে পারে। আপনি শুধু তাদের কথা মতো কাজ করে যাবেন, ফলে আপনার সৃজনশীলতা নষ্ট হয়ে যেতে পারে।

৩। হতাশ হতে পারেন। আপনি যখন কম টাকা দিয়ে নিজের বা পরিবারের চাহিদা মেটাতে পারবেন না তখন বেকার থাকার চেয়েও হতাশ হতে পারেন।

তাহলে করনীয় কী?

এই ক্ষেত্রে অনেক মানুষ আপনাকে অনেক বুদ্ধি দিবে। অনেকই বলবে চাকরি করতে এবং অনেকে বলবে অপেক্ষা (বেকার) করতে। আমি মনে করি আপনি যদি আপনার লক্ষ্যে অটুট থাকতে পারেন তাহলেই কম বেতনের চাকরি করা উচিত। কেননা এতে কিছু অভিজ্ঞতা এবং কিছু টাকা আয় হবে। তবে কোনো অবস্থায় এমন চাকরি করা উচিত হবে না যা আপার লক্ষ্য পূরণ করতে বাঁধা দিবে এবং আপনার সৃজনশীলতা নষ্ট হবে না। তাই বুজে শুনে সিন্ধান্ত নিতে হবে ৷

ঢাকাটাইমস/৬জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :