দুর্ঘটনার শঙ্কা নিয়েই ঝুঁকিপূর্ণ সেতুতে চলাচল

সোনারগাঁও (নারায়ণগঞ্জ)
 | প্রকাশিত : ০৭ জুন ২০২১, ১৫:০৩

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের গুরুত্বপূর্ণ গ্র্যান্ড ট্রাংক সড়কের সেতুটি দীর্ঘদিন ধরে সংস্কার করা হয় না। এদিকে ঝুঁকিপূর্ণ হয়ে পড়লেও দুর্ঘটনার শঙ্কা নিয়েই সেতুটিতে যানবাহন ও এলাকাবাসী চলাচল করছে।

জানা গেছে, উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া (চৌরাস্তা) থেকে বৈদ্যের বাজার ঘাট পর্যন্ত সড়ক ও জনপথের অধীনে থাকা ঐতিহাসিক গ্র্যান্ড ট্রাংক সড়কটি সুলতান শেরশাহ আমলে ষোল শতকে নির্মাণ করা হয়। সড়কটি একসময় সোনারগাঁওয়ের সঙ্গে অন্যান্য অঞ্চলের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল। দেশভাগের পর বৈদ্যের বাজার এলাকা নদীভাঙনের শিকার হলে সড়কটির দৈর্ঘ্য কমে আসে।

সরেজমিনে দেখা গেছে, সোনারগাঁও পৌরসভার সাহাপুর এলাকায় একটি নালার উপর প্রায় ৬০ বছর আগে কয়েক হাজার মানুষের যাতায়াতের সুবিধার্থে সেতুটি নির্মাণ করা হয়। বৈদ্যের বাজার ঘাট সংলগ্ন আল মোস্তফা, সুষম ফিড লিঃ ও এম এস ট্রেডিং কোম্পানি এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালবাহী ভারি যানবাহ চলাচলের কারণে বর্তমানে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুর দুই পাশের রেলিং ভেঙে গেছে। সেতুর নীচে ও পিলারের পলেস্তারা উঠে গিয়ে রড বেড়িয়ে আছে। একপাশ ভেঙে যাওয়ায় লোহার পাটাতন ও কাঠ দিয়ে মেরামত করা হয়েছে। এই ঝুঁকিপূর্ণ সেতু দিয়েই প্রতিদিন পৌরসভাসহ বৈদ্যের বাজার ইউনিয়ন এবং পার্শ্ববর্তী মেঘনা ও আড়াইহাজার উপজেলার প্রায় ২০ থেকে ২৫ হাজার মানুষ চলাচল করছে।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন যাবত পৌরসভার গুরুত্বপূর্ণ সেতুটি যান চলাচলের অনুপযোগী হয়ে পড়লেও কর্তৃপক্ষ এটি মেরামত বা সংস্কার করার ব্যাপারে কোনো ব্যবস্থা নিচ্ছে না। যে কোনো সময় ঝুঁকিপূর্ণ সেতুটি ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সাহাপুর এলাকার চিত্তরঞ্জন বর্মন বলেন, ‘আমরা সবসময়ই আতঙ্কের মধ্যে থাকি কখন জানি সেতুটি ধসে পড়ে। জরুরি ভিত্তিতে এ সেতুটি সংস্কার বা পুনঃনির্মাণের জোর দাবি জানাচ্ছি।’

একই এলাকার করিম মিয়া বলেন, ‘গত ৩০ বছর ধরে ভাঙা অবস্থায় দেখতাছি কেউ মেরামত করেনা। যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে তাই সেতুটি বন্ধ করে দেওয়া উচিত।’

এ বিষয়ে নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী (সওজ) মেহেদী ইকবাল জাগরণকে জানান, ঝুঁকিপূর্ণ সেতুটি অপসারণ করে জরুরি ভিত্তিতে নতুন সেতু নির্মাণ করা হবে। মাটি পরীক্ষা করা হয়েছে। বরাদ্দ পেলে দ্রুত সেতু নির্মাণের কাজ শুরু করা হবে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম বলেন, ঐতিহাসিক গ্র্যান্ড ট্রাংক সড়কের ঝুঁকিপূর্ণ সেতুটি খুব দ্রুত ভেঙে নতুন সেতু নির্মাণের ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/৭জুন/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :