রূপগঞ্জের ঢাকা-সিলেট মহাসড়কের যানজটে ভোগান্তি চরমে

প্রকাশ | ০৮ জুন ২০২১, ১৮:০২

জাহাঙ্গীর মাহমুদ, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের উভয় দিকে দীর্ঘ ছয় কিলোমিটার পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। মঙ্গলবার সকালে থেকে দুপুর ২টা পর্যন্ত এই যানজটে পড়া যানবাহন চালক ও যাত্রীরা পড়েন চরম ভোগান্তিতে। নানা কারণে সৃষ্টি হওয়া এ যানজটে দিনের পর দিন ভুগতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

বরপা, রূপসী, বরাবসহ বেশকয়েকটি এলাকায় সরেজমিনে গিয়ে এ যানজটের চিত্র দেখা গেছে। আর এ ধরনের যানজটের কারণে প্রতিনিয়ত সাধারণ মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়। ফুট ওভারব্রিজ সংকট, যত্রতত্র গাড়ি উঠানামা ও রূপসী-কাঞ্চজন সড়ক দিয়ে সিটি গ্রুপের অতিরিক্ত মালবাহী ট্রাক আসা-যাওয়ার কারণে যানজটের সৃষ্টি হয় বলে মনে করছেন স্থানীয়রা।

সরেজমিনে জানা গেছে, ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে প্রতিদিন শত শত মালবাহী ও যাত্রীবাহীসহ বিভিন্ন ধরনের গাড়ি চলাচল করে। রূপসী বাসস্ট্যান্ড দিয়ে রূপসী-কাঞ্চন সড়কে সারি সারি করে ট্রাক ঢুকছে। এতে ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে চলাচলরত অন্যান্য যানবাহনগুলো আটকে রয়েছে। এছাড়া সড়কের একপাশে তিতাস গ্যাসের ১২ ইঞ্চি ব্যাসের পাইপ লাইন স্থাপন করতে গিয়ে ভ্যাকো ব্যবহার করে মাটি কাটছে। এতে অনেক সময় সড়কের একপাশে গাড়ি বন্ধ রেখে অপর পাশ দিয়ে গাড়ি চলতে দেয়া হচ্ছে। অল্প সময়ের জন্য যানবাহন আটকে থাকলে মূহুর্তেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে যায়। এতে সাধারণ মানুষ ভোগান্তি পোহাচ্ছে দিনের পর দিন। আবার কোনো কোনো বাসকে সড়কের মাঝেই যাত্রী উঠাতে নামাতে দেখা গেছে। এতে করে বাড়ছে সড়ক দুর্ঘটনার আশঙ্কা। আটকে যাচ্ছে পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন। এ দীর্ঘ যানজটের কারণে ১৫ মিনিটের পথ যেতে এক ঘণ্টা সময় লাগছে বলে স্থানীয়দের অভিযোগ।

বরপা এলাকার বাসিন্দা শরীফ মিয়া বলেন, ঢাকা-সিলেট মহাসড়কে প্রতিদিনই যানজট লেগে থাকে। আমাদের চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট নিরসনে হাইওয়ে পুলিশকেও তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যায় না।

গাউছিয়া এলাকার বাসিন্দা সাইদুর রহমান বলেন, চিটাগাংরোড থেকে গাড়িতে উঠেছি গাউছিয়ার যাওয়ার জন্য কাচঁপুর থেকে যানজট শুরু হয়েছে। দুই ঘণ্টায় মাত্র বরাবোতে পৌঁছেছি। যানজটের কারণে এখনো আটকে আছি। যানজট কখন শেষ হবে আর কখন বাড়ি যাব।

অন্যদিকে কাচঁপুর হাইওয়ে থানার (ওসি) মনিরুজ্জামান বলেন, যানজট নিরসনে হাইওয়ে পুলিশ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। তবে গাড়ি চালকরা নিয়ম ভঙ্গ করে চালানোর কারণেই যানজট সৃষ্টি হচ্ছে।

(ঢাকাটাইমস/৮জুন/পিএল)