‘ইসলামে পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্ব অনেক বেশি’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ জুন ২০২১, ১৮:২৮

গ্লোবাল কওমী এডুকেশন ইনস্টিটিউটের উদ্যোগে ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ জীবনের সুবাতাস’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় হাত ধোয়া দিবস উপলক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে পরিষ্কার-পরিচ্ছন্নতার বার্তা পৌঁছে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার (৭ জুন) নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ হাউজিংয়ে অবস্থিত গ্লোবাল কওমি এডুকেশনের মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তেব্যে মুফতি মিজানুর রহমান সাঈদ বলেন, আওয়ার ইসলাম ও গ্লোবাল এডুকেশনের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের মাধ্যমে আমরা জাতির কাছে একটি পয়গাম পৌঁছাতে চাই। রাসুল সা. বিদায় ভাষণে বলেছিলেন, মানুষের জান মাল ইজ্জতের হেফাজত করতে। ইসলাম এ ছাড়াও পাঁচটি অধিকারের বিষয়ে গুরুত্ব দিয়েছে। যেগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে কুরআনে ও হাদিসে। এর মধ্যে মানুষকে হত্যা করা সবচেয়ে বড় গুনাহ। আর বর্তমানে মানুষের খাবার দাবার ও পরিবেশনের কারণে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। এর মধ্যে পরিবেশ আর পরিচ্ছন্নতা সবচেয়ে বড় বিষয়। পরিচ্ছন্নতার গুরুত্ব ইসলামে অনেক অনেক বেশি। আজ বিশ্ব দেখছে, ইসলামই মানব জাতির সুরক্ষা দিতে পারে। ইসলামের বিধানগুলো মানলে মানুষের জীবন সহজ হবে। সুস্থতার নেয়ামতের মাধ্যমে বেঁচে থাকতে পারবে। তাই অজুর মাধ্যমে পবিত্রতা থেকে বড় আর কিছু হতে পারে না।

লেখক ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন বলেন, দুটো নেয়ামত এমন আছে, যেগুলো নিয়ে পৃথিবীর অধিকাংশ বিষয়ে প্রবঞ্চনার শিকার হয়। তার মধ্যে একটি স্বাস্থ্য। আজ জুন মাসের ৭ তারিখ। বিশ্বের মানুষ হাত ধোয়া দিবস পালন করছে। ৫ তারিখ পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। হজরত রাসুল সা. আদেশ হলো- ‘তোমাদের আশেপাশে থুথু ফেলো না। ফেললেও মাটির নিচে দাফন করে দেয়ার চেষ্টা করবে।’ তিনি বলেন, আজ পৃথিবীতে প্রতিবছর চল্লিশ হাজার শিশু জন্মের পঞ্চম দিনেই বায়ু দুষণের কারণে মৃ্ত্যু বরণ করছে। তাই পরিচ্ছন্নতার গুরুত্ব অনেক অনেক বেশি। একটা সময়ে মানুষ মুসলিমদের খোঁচা দিতো, পৃথিবীর সবকিছুই তো ইহুদি নাসারারা তৈরি ও আবিষ্কার করেছে। তোমরা কী করেছ? আজ চতুর্থ শিল্প বিপ্লব ঘনিয়ে আসছে। এখন মানুষ ও বিজ্ঞান স্বীকার করছে ইসলাম শত শত বছর আগে সব বলে দিয়েছে যা আজ বিজ্ঞান আবিষ্কার করছে। হাত ধোয়া থেকে বড় বিষয় হলো পবিত্রতা। এটাই ইসলামের আদর্শ। আমাদের শিখিয়েছে অজু করবে। আর অজু হলো পবিত্রতার সবচেয়ে বড় মাধ্যম। আর এরই মাধ্যমে সারা বিশ্বে ইসলামের নির্দেশনা ছড়িয়ে পড়ছে। আমরা লক্ষ্য করছি ইসলাম ছড়িয়ে পড়ছে, পৃথিবী এগিয়ে আসছে পবিত্রতার দিকে ইসলামের সৌন্দর্যের দিকে।

শুভেচ্ছা বক্তেব্যে আওয়ার ইসলামের সম্পাদক মাওলানা হুমায়ুন আইয়ুব বলেন, দেশের করোনার প্রকোপ চলছে। পরিষ্কার-পরিচ্ছতা সব সময় আমাদের জীবনের অনুসঙ্গ। করোনাকালীন এই সময়ে এসে হাত ধোয় বা নিজে পরিষ্কার থাকা, নিজের আঙ্গিনাকে পরিষ্কার রাখা আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। সেই সুবাদে দেশের নতুন একটি শিক্ষা ব্যবস্থা নিয়ে আমাদের সামনে এসেছে গ্লোবাল কওমী এডুকেশন ইনস্টিটিউট।

পরিশেষে জাতীয় হাত ধোয়া দিবস উপলক্ষে আয়োজিত ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ জীবনের সুবাতাস’ শীর্ষক আলোচনা সভায় উপস্থিত হয়ে অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান গ্লোবাল কওমী এডুকেশন ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মাওলান মানফুজুর রহমান। আগামীদিনে দীনের খেদমতে আপসহীনভাবে একতাবদ্ধ হয়ে কাজ করার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন, গ্লোবাল কওমী এডুকেশনের শিক্ষার্থী হাফেজ তামিম মোল্লা। উপস্থিত সবাইকে ইসলামী সঙ্গীতে মুগ্ধ করে কলরব শিল্পী সিফাত রহমান ও রিফাত রহমান। অনুষ্ঠানে হাত ধোয়া প্রদর্শনী করা হয়। এসময় ছাত্ররাও হাত ধৌত করে।

(ঢাকাটাইমস/০৮জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :