কিউএসের বিশ্বসেরা হাজার বিশ্ববিদ্যালয়ে বুয়েট ঢাবি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ জুন ২০২১, ১৭:২৭

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা র‌্যাংকিংয়ে হাজারের মধ্যে ঠাঁই পেয়েছে দেশের দুটি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়- বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। এই দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০০ থেকে ১০০০তমের মধ্যে।

দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্রাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ও কোয়াককোয়ারলি সায়মন্ডস র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ঠাঁই পেয়েছে। তালিকায় তারা রয়েছে ১০০১ থেকে ১২০০তমের মধ্যে।

কোয়াককোয়ারলি সায়মন্ডস প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে থাকে। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক তালিকাটি এবার রয়েছে বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়।

কিউএস র‌্যাঙ্কিংয়ে গতবছরও বিশ্বসেরা তালিকায় ছিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। এবারসহ টানা চারবার কিউএস র‌্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০তমের মধ্যে টানা চারবার জায়গা করে নিল দেশের এই দুই পাবলিক বিশ্ববিদ্যালয়।

এদিকে এবার প্রথমবারের মতো কিউএস র‌্যাঙ্কিংয়ে জায়গা পেছে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকায় এই দুটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১ থেকে ১২০০তম এর মধ্যে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং করে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এর একটি কিউএস ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং। তারা প্রতিবছর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে। কিউএস ছাড়াও একাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করে।

(ঢাকাটাইমস/০৯জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :