করোনার ডেল্টা স্ট্রেইন, হতে পারে যেসব ক্ষতি

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ জুন ২০২১, ১৫:৪০ | প্রকাশিত : ১০ জুন ২০২১, ১৫:২১

করোনার নতুন আরেকটি প্রজাতি আবিষ্কার করেছেন গবেষকরা। যেটির নাম ডেল্টা স্ট্রেইন। এটি ভয়ানক উদ্বেগের বলে মত প্রকাশ করেছেন চিকিৎসকরা। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতার জন্য এই স্ট্রেইনই দায়ী।

করোনার এই ভ্যারিয়েন্ট নিয়ে বিভিন্ন গবেষণার পর চিকিৎসকরা জানিয়েছেন, এই স্ট্রেইন থেকে সংক্রমণ হলে শরীরে রক্ত জমাট বেঁধে হতে পারে গ্যাংগ্রিন। এর ফলে শ্রবণ ক্ষমতাও নষ্ট হতে পারে।

করোনা পরীক্ষায় এই স্ট্রেইন ধরা পড়লে তৎক্ষণাৎ হাসপাতালে চিকিৎসা নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গোটা বিশ্বের কাছে এখন আতঙ্ক বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্ট বা ডেল্টা ভ্যারিয়েন্ট। ব্রিটেন ইতোমধ্যেই ঘোষণা করেছে, এই ভ্যারিয়েন্ট ডাবল চ্যালেঞ্জের সামনে ফেলে দিয়েছে মানুষকে। এটি ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস করতে সক্ষম। সম্প্রতি কানে শুনতে সমস্যা হওয়া, গ্যাস্ট্রিক ও রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো কিছু অচেনা ক্ষতির চিহ্ন দেখা দিয়েছে।

চিকিৎসকেরা মনে করছেন, নতুন প্রজাতির করোনাভাইরাসের জন্যই এই সমস্যা হচ্ছে। ডেল্টা বা বি.১.৬১৭.২ প্রজাতির ভাইরাসের খোঁজ মিলেছে ৬০টি দেশে। ইংল্যান্ড ও স্কটল্যান্ডে কিছু রোগীর মধ্যে কানে শুনতে সমস্যা হওয়া, গ্যাস্ট্রিক ও রক্ত জমাট বেঁধে যাওয়া, এ ধরনের উপসর্গ দেখা দিয়েছিল।

তবে কয়েকজন গবেষক মনে করেন, করোনার প্রথম আলফা ভ্যারিয়েন্টের থেকে আরও মারাত্মক এই ডেল্টা স্ট্রেইন। প্রথমে ব্রিটেনের কেন্টে পাওয়া গিয়েছিল করোনার এই আলফা ভ্যারিয়েন্ট।

গবেষকদের মতে, আলফা ভ্যারিয়েন্টের থেকে ৬০ শতাংশ বেশি সংক্রামক করোনার ডেল্টা স্ট্রেইন। যদিও গবেষকরা জানিয়েছেন, বেশি সংক্রামক হলেও ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য বেশি মানুষ মারা গেছে কি না, এ বিষয়ে নিশ্চিত নন তারা। এমনকি এই ভ্যারিয়েন্টের ফলে কোভিড রোগীর অবস্থা গুরুতর হয়েছে কি না তাও জানেন না গবেষকরা।

এবিষয়ে ভারতের বিশিষ্ট চিকিৎসক অরিন্দম বিশ্বাসের বক্তব্য, কানে শুনতে সমস্যা হওয়া, গ্যাস্ট্রিক ও রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো সমস্যা দেখা দিলেও প্যানিক করার কিছু নেই৷ এগুলো বিক্ষিপ্ত কিছু ঘটনা৷ তবে এই সমস্যাগুলো দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে৷

(ঢাকাটাইমস/১০জুন/কেএমএস/কেআর)

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :