রাত সাড়ে ৩টায় ক্লাস নিয়ে শেষ কর্মদিবসেও বিতর্কে কলিমউল্লাহ

ইভান চৌধুরী, বেরোবি প্রতিনিধি
| আপডেট : ১০ জুন ২০২১, ১৮:১৮ | প্রকাশিত : ১০ জুন ২০২১, ১৮:০৭

শেষ কর্মদিবসে গভীর রাতে ক্লাস দিয়ে ফের বিতর্কের জন্ম দিয়েছেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। রাত সাড়ে তিনটায় ক্লাস নিয়ে নতুন করে বিতর্কের জন্ম দেন তিনি।

বুধবার দিবাগত রাত ৩টা ২০মিনিটে বিশ্ববিদ্যালয়ের জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ‘পলিটিক্যাল থট’ কোর্সের ক্লাস নেন তিনি। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভেতরে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়।

জানা যায়, বুধবার বিশ্ববিদ্যালয়ের জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ‘পলিটিক্যাল থট’ (কোর্স কোড- ১২০২) কোর্সের ক্লাস নেয়ার কথা জানান উপাচার্য। রাত তিনটায় ক্লাস নেবেন বলে রাত সাড়ে আটটায় বিষয়টি শিক্ষার্থীদের অবহিত করেন তিনি। এরপর অনলাইন প্লাটফর্ম গুগল মিট-এ রাত ৩টা ২০ মিনিটে ক্লাস শুরু করেন। প্রায় ৩৫ মিনিট ধরে চলা ক্লাসের শুরুতে ২৮ জন যুক্ত থাকতে শেষ অবধি ক্লাসে থাকেন ১২ জন। রাত ৩টা ৫৫ মিনিটে ক্লাস শেষ করেন তিনি।

এদিকে গভীর রাতে ক্লাস নেয়ার ঘটনায় ক্যাম্পাস এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক সমালোচনা। ফেসবুকে তার এমন কাজের সমালোচনা করে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। শুধু তাই নয়, এর আগেও মধ্যরাতে ক্লাস নিয়ে সমালোচনায় এসেছিলেন ভিসি কলিমউল্লাহ। পরে তীব্র সমালোচনার মুখে রাতে ক্লাস নেয়া বন্ধ করেন তিনি।

অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক কোর্সের ক্লাস নিয়েছেন তিনি। এসব কোর্সের সর্বোচ্চ এক থেকে দুইটি নামে মাত্র ক্লাস নেন তিনি। আর পরীক্ষার খাতা কর্মচারী দিয়ে মূল্যায়ন ও পরীক্ষায় অনুপস্থিত শিক্ষার্থীকেও মার্কস দেয়ার অভিযোগ রয়েছে কলিমউল্লাহর বিরুদ্ধে। শুধু তাই নয়, এসব কোর্স বাবদ মোট অংকের পারিতোষিকও নেয়ার অভিযোগ রয়েছে।

অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, এটি কোন সুস্থ মানুষের কাজ হতে পারে না। তার আসলে মানসিক চিকিৎসা প্রয়োজন। তার যারা কাছের লোকজন রয়েছে তাদের উচিৎ তার (ভিসি) মানসিক চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা।

এ ব্যাপারে জানতে অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেনি।

রাষ্ট্রপতির নিয়োগাদেশ অনুযায়ী ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর চার বছর মেয়াদ পূর্ণ হয় গত ৩১ মে। তবে, ড. কলিমউল্লাহর দাবি, তিনি যোগদান করেছেন ২০১৭ সালের ১৪ জুন। এবং মেয়াদ শেষ হবে ১৩ জুন ২০২১ তারিখে। মেয়াদ শেষ নিয়ে ধোঁয়াশা না কাটতেই গতকাল বুধবার (৯ জুন ২০২১) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কোষাধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. হাসিবুর রশিদকে বিশ^বিদ্যালয়টির ৫ম ভিসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়। যা ১৪ জুন তারিখ হতে তা কার্যকর হবে।

ঢাকাটাইমস/১০জুন/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :