ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদ অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২১, ২০:২৭

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ সাসপেন্ডের মেয়াদ বৃদ্ধি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সাসপেনশন অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১০ জুন) নতুন এই আদেশ জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এর আগে ১১ ফেব্রুয়ারি, ২০২১ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ চার মাস সময়ের জন্য সাসপেন্ড করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একই সাথে কর্তৃপক্ষের সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে বীমা কোম্পানিটিতে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, চার মাসের জন্য ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদ সাসপেন্ড করা হয়েছিল। কিন্তু বৈশ্বিক মহামারী কারোনা ভাইরাসের কারণে অনিশ্চিত লকডাউন ও সার্বিক চলাচলে বিধি-নিষেধ আরোপের ফলে সাসপেনশনের নির্ধারিত উদ্দেশ্যসমূহ এখন পর্যন্ত পূরণ করা সম্ভব হয়নি।

এ অবস্থায় ডেল্টা লাইফের আয়-ব্যয়, সরকারি রাজস্ব তথা ভ্যাট ফাঁকি, আয়কর ফাঁকি, স্ট্যাম্প ডিউটি ফাঁকি এবং অন্যান্য গুরুতর অনিয়মের বিষয়ে নিরীক্ষা প্রতিবেদন সম্পন্ন করতে আইডিআরএ কর্তৃক পরবর্তী নির্দেশ প্রদান না করা পর্যন্ত কোম্পানির পরিচালনা পর্ষদের সাসপেনশন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বীমা আইন ২০১০ এর ৯৫ ধারা অনুযায়ী ডেল্টা লাইফে প্রশাসক নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ। বীমা কোম্পানিটির কার্যক্রম ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট কয়েকটি শর্ত দেয়া হয় ওই নিয়োগ পত্রে। এসব শর্তের মধ্যে রয়েছে- বীমা আইন ২০১০ এর ৯৬ ধারার (১) উপধারা অনুযায়ী প্রশাসক হিসেবে চূড়ান্তভাবে দায়িত্ব গ্রহণের ৪ মাসের মধ্যে কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন দাখিল করতে হবে।

বীমা আইন ২০১০ এর ধারা ৯৫(৩) এর আলোকে নতুন পলিসি ইস্যু পূর্বের ন্যায় অব্যাহত রাখতে হবে এবং কোম্পানির ব্যবসা অন্যান্য কার্যক্রম যথারীতি পরিচালনা করতে হবে।

কোম্পানির প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. শাখাওয়াত নবী এবং অবসরপ্রাপ্ত যুগ্মসচিব মো. রফিকুল ইসলামকে পরামর্শক হিসেবে যথা শীঘ্র নিয়োগদান করে কোম্পানির প্রশাসনিক কার্যক্রম সূচারুরূপে পরচালনা করার বিষয় নিশ্চিত করতে হবে।

এ ছাড়াও যত শীঘ্রই সম্ভব সুপ্রতিষ্ঠিত কোন দেশি/ বিদেশি অডিট ফার্ম দ্বারা কোম্পানির অডিট সম্পন্ন করতে হবে। যেকোন সময় বীমা ব্যবসা পরিচালনাকালে উদ্ভুত যেকোন বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশার জন্য আবেদন করতে হবে।

ঢাকাটাইমস/ ১০ জুন/ আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :