বিশ্বকে ১ বিলিয়ন টিকা ‘উপহার’ দেবে জি-৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুন ২০২১, ০৮:৪৩

করোনাভাইরাস মহামারিতে বিদ্ধস্ত সারা বিশ্ব। এ রোগ প্রতিরোধে ইতোমধ্যে বিভিন্ন দেশ উৎপাদন করেছে ভ্যাকসিন। কেউ বা অন্য দেশ থেকে নিজ নাগরিকদের জন্য টিকা আমদানি করছে। কিন্তু বিশ্বের অনেক দরিদ্র দেশ আছে যারা এখনও পর্যন্ত টিকা পায়নি। আবার অন্যদিকে উৎপাদনকারী দেশগুলো বাড়তি টিকার বড় একটি অংশ দরিদ্র দেশগুলোতে না পাঠালে লাখ লাখ ডোজ টিকা নষ্ট হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে ইউনিসেফ। এমন পরিস্থিতিতে আশার আলো দেখালো ব্রিটেন।

বৃহস্পতিবার ব্রিটেন জানিয়েছে, জি-৭ এ অংশগ্রহণকারী রাষ্ট্রনেতারা কোভিড ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি এবং বিশ্বব্যাপী সরবরাহ করতে অবশ্যই সিদ্ধান্ত নেবে। করোনা মোকাবিলায় বিশ্বের দরিদ্র দেশগুলোকে সবরকম অর্থ সাহায্য এবং কমপক্ষে এক বিলিয়ন ডোজ টিকা সরবরাহ করা হবে।

ইংল্যান্ডের পর্যটন-শহর কর্নওয়ালে এই বছর জি-৭ সম্মেলন শুরু হচ্ছে। জি-৭ সম্মেলন শুরুর আগেই বিশ্ববাসীকে টিকা নিয়ে বার্তা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আগামী বছরের মধ্যে কমপক্ষে ১০০ মিলিয়ন উদ্বৃত্ত টিকা দান করা হবে, আসন্ন সপ্তাহের শুরুতে পাঁচ মিলিয়ন টিকা দান করা হবে। টিকার সমতা ফিরিয়ে আনতে এই সিদ্ধান্ত। যদিও টিকা দান করা নিয়ে আগেই মুখ পুড়েছে ব্রিটেনের। ৪০০ মিলিয়ন উদবৃত্ত ডোজ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ব্যর্থ হয়েছিল তারা।

ডাউনিং স্ট্রিটের একটি বিবৃতিতে বলা হয়েছে, জি-৭ এ অংশগ্রহণকারী রাষ্ট্রনেতারা কোভিড ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি এবং বিশ্বব্যাপী সরবরাহ করতে সিদ্ধান্ত নিতে চলেছে। এই লক্ষ্য অর্জনের জন্য ভ্যাকসিন উত্পাদন বৃদ্ধির নতুন পরিকল্পনা নেয়া হতে পারে।

ইতোমধ্যেই, করোনা মহামারীতে বিশ্বব্যাপী সাহায্যেরে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, ফাইজারের কোভিড টিকার ৫০ কোটি ডোজ কিনে বিশ্বের ৯২টি আর্থিকভাবে দুর্বল দেশকে দান করবে আমেরিকা। বিশেষ করে, এশিয়া ও আফ্রিকার তৃতীয় বিশ্বের দেশগুলোতে আগামী বছর এই কোভ্যাক্স কর্মসূচিতে নামবে মার্কিন যুক্তরাষ্ট্র।

(ঢাকাটাইমস/১১জুন/কেএমএস/কেআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :