সক্রিয় মৌসুমি বায়ু, লঘুচাপে বাড়তে পারে বৃষ্টি

প্রকাশ | ১১ জুন ২০২১, ১৫:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সারাদেশে বিস্তার লাভ করেছে। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূল এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর অন্যত্র মাঝারী আবস্থায় বিরাজ করছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আহাওয়াবিদ আব্দুর রহমান ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আহাওয়াবিদ আব্দুর রহমান জানান, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলে লঘুচাপ সৃষ্টি হয়েছে। তবে ভয়ের কিছু নাই। এটার প্রভাবে কোন কালবৈশাখী হবে না। সাধারণত বৃষ্টির পরিমাণটা কিছুটা বাড়তে পারে। লঘুচাপটি দুইদিন থাকবে তারপর আবার সবকিছু স্বভাবিক হয়ে যাবে। তবে বাংলাদেশের উপর মৌসুমী বায়ু বিস্তার লাভ করেছে। আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করেছে। ধীরে ধীরে তাপমাত্রাও একদম কমে যাবে।

এদিকে শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

(ঢাকাটাইমস/১১জুন/আরকে/এমআর)