জুতা বিক্রি করে স্বাবলম্বী কানু রবি দাস

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ
 | প্রকাশিত : ১১ জুন ২০২১, ১৮:৫৩

জুতা তৈরি ও বিক্রির কাজ করে স্বাবলম্বী হয়েছেন কানু রবি দাস। দামে কম ও আকর্ষণীয় নকশায় চামড়ার পাশাপাশি কাপড়, সিনথেটিক, প্লাস্টিক ও রাবারের জুতা তৈরি করছেন কিশোরগঞ্জের কানু রবি দাস।

কিশোরগঞ্জ সদর উপজেলার সিদ্ধেশ্বরী বাড়ির স্বর্গীয় সম্ভু রবি দাসের ছেলে কানু রবিদাস গৌরাঙ্গবাজারে জুতা তৈরি ও বিক্রির কাজ করে আসছেন দীর্ঘ বছর যাবত। এখান থেকে তার প্রতি মাসে দোকানভাড়া ও স্টাফ খরচ বাদ দিয়ে মোটামুটি ভালোই আয় হয়।

যেভাবে ব্যবসা শুরু:

কানু রবিদাস এর আগে অন্যজনের সঙ্গে পার্টনারে সেগুনবাগিচায় ব্যবসা করতেন। ২০০৭ সালে তার বাবা মারা যাওয়ার পর তিনি নিজস্ব দোকানে জুতা ব্যবসা শুরু করেন। তিনি যখন জুতার ব্যবসা শুরু করেন তখনও এই ব্যবসা সম্পর্কে তার কোনো ধারনা ছিল না। প্রাথমিক পর্যায়ে নানা চড়াই-উতরাই পেরিয়ে তার এই ব্যবসায় গোড়াপত্তন হয়। অক্লান্ত পরিশ্রম ও ব্যবসা পরিচালনা দক্ষতার কারণে কানু রবি দাসের নাম এখন স্বল্প পুঁজির সফল ব্যবসায়ীদের তালিকায় জায়গা করে নিয়েছে।

তিনি জানান, প্রতিদিন এক ডজন জুতা তৈরি করতে পারেন। জুতা বিক্রি করেই তিনি সংসারের খরচ মিঠাতে পারেন। মা, তিন ভাই ও তিন বোনের সংসার তার আয়ের উপর নির্ভরশীল।

কানু রবি দাস বলেন, জুতার ব্যবসা করতে তেমন কোনো অভিজ্ঞতার প্রয়োজন হয় না। তবে দোকানের হিসাব রাখা ও বুঝে শুনে মালামাল সংগ্রহ করার দক্ষতা থাকতে হবে। আমার মনে হয় এটা যে কেউ করতে পারবে। তবে এই ব্যবসা করতে হলে অবশ্যই তাকে পরিশ্রমী হতে হবে। তারপর পছন্দের একটা ব্যাপার রয়েছে। গ্রাহকের পছন্দমতো পণ্য যদি দোকানে তোলা যায়, তবে তাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

তিনি বলেন, জুতার ব্যবসায় তেমন কোনো রিস্ক নেই বললেই চলে। তবে এই ব্যবসা করার জন্য অবশ্যই রানিং পয়েন্ট হতে হবে। যদি দোকান রানিং পয়েন্টে না হয়, তাহলে পণ্যে জট বেঁধে যেতে পারে। সেক্ষেত্রে জট পণ্যগুলো কম দামে ফেরিওয়ালা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দিতে হয়। এক্ষেত্রে কিছুটা ক্ষতির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

‘আমি মনে করি, শুধুমাত্র জুতার ব্যবসাই নয়, বিদেশে যেতে যে পরিমাণ টাকা খরচ করতে হবে সেই পরিমাণ টাকায় দেশে যেকোন ব্যবসা করলেই ভালো ফল পাওয়া যাবে।’ বলেন রবি।

(ঢাকাটাইমস/১১জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুরে তৈরি পোশাকের দোকানে আগুন, মালামাল পুড়ে ছাই

বাড়ি ফেরার পথে লাশ হলেন বৃদ্ধ সুরুজ আলী

জাজিরায় কৃষকদের দুই দিনব্যাপী কন্দাল ফসল চাষের প্রশিক্ষণ সম্পন্ন

কালকিনিতে পুলিশের তাড়া খেয়ে বৃদ্ধের মৃত্যুর অভিযোগ

বাসর করেই স্বামী পলাতক! শ্বশুরবাড়িতে অবস্থান নববধূর

বগুড়ার তিন উপজেলা নির্বাচনে মনোয়‌নে বৈধতা পে‌লেন ৩৫ জন

মহেশপুর সীমান্তে ৪০টি স্বর্ণের বারসহ দুজন আটক

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারের খোঁজ নিলেন ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন

রায় জালিয়াতি: শিবচরের প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গ্রেপ্তার

কেএনএফ চাইলে সমঝোতার মাধ্যমে স্বাভাবিক অবস্থায় আসতে পারে, বান্দরবানে র‌্যাব ডিজি

এই বিভাগের সব খবর

শিরোনাম :